ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাজশাহীতে মাসব্যাপী বিসিক-ঐক্য উদ্যোক্তা মেলা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২১
রাজশাহীতে মাসব্যাপী বিসিক-ঐক্য উদ্যোক্তা মেলা শুরু বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করছেন রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন

রাজশাহী: রাজশাহীতে মাসব্যাপী বিসিক ও ঐক্য উদ্যোক্তা মেলা শুরু হয়েছে। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) ও ঐক্য ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে বিসিক শিল্পনগর, রাজশাহীর ঐতিহ্যবাহী মঠপুকুর সংলগ্ন মাঠে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে শুক্রবার (১৫ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে মাসব্যাপী এ বিসিক ও ঐক্য উদ্যোক্তা মেলার উদ্বোধন করা হয়েছে।

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন ও পায়রা উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, স্বাস্থ্যবিধি মেনে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মেলা আয়োজন করেছে আমি তার জন্য বিসিক ও ঐক্য ফাউন্ডেশনকে ধন্যবাদ জানাই। মেলা আয়োজন করে করোনা ক্ষতিগ্রস্ত সিএমএসএমই উদ্যোক্তাদের পাশে দাঁড়িয়েছে বিসিক। করোনা ভাইরাস প্রাদুর্ভাবজনিত পরিস্থিতিতেও বিসিকের ৭৬টি শিল্পনগরে নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য উৎপাদন অব্যাহত ছিল বলে দেশে খাদ্যদ্রব্যের কোনও ঘাটতি দেখা দেয়নি।

তিনি বলেন, দীর্ঘদিনেও রাজশাহীতে শিল্পায়ন হয়নি। সেজন্য শিল্পায়নের বিষয়ে যথেষ্ট গুরুত্ব দেওয়া হয়েছে। এরইমধ্যে তিনটি শিল্পাঞ্চল অনুমোদন পাওয়া গেছে।

এরমধ্যে বিসিক শিল্পনগর-২ এর ভূমি উন্নয়ন কাজ চলছে। চামড়া শিল্প পার্কও প্রতিষ্ঠার কাজ চলছে। নারী উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ দিয়ে তাদের আগ্রহী করে তোলা গেলে এ খাতে বেশি উন্নয়ন হবে। আমরা বিশ্বাস করি শুধু শিল্প খাত নয়, আগামী কয়েক বছরের মধ্যে সবার সহযোগিতায় প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ সর্বক্ষেত্রে উন্নয়নের শিখরে পৌঁছে যাবে।

ঐক্য ফাউন্ডেশনের সভাপতি শাহীন আকতার রেণী বলেন, বাংলাদেশের ৮০ লাখ কটেজ, মাইক্রো ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের পাশে আছি আমাদের নিরবিচ্ছিন্ন সেবা নিয়ে এ সেক্টরের উন্নয়নে। আমরা বিশ্বাস করি উন্নয়নের জন্য এসএমই। সামনের বাংলাদেশ, বিশ্বজয় করা বাংলাদেশ। গ্রিন প্রোডাক্ট, হালকা প্রকৌশল পণ্য ও কোটি পণ্যে বিশ্বের প্রথম সারির দেশ হিসেবে মাথা তুলে দাঁড়াবে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্যোক্তাবান্ধব অনেক দূরদর্শী একজন বিশ্বনেতা। শিল্পে অত্যন্ত শক্তিশালী দেশ হিসেবে বাংলাদেশকে তিনি এগিয়ে নিয়ে যাচ্ছেন।  

রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- বিসিকের চেয়ারম্যান মো. মোশতাক হাসান, বিসিক রাজশাহীর আঞ্চলিক পরিচালক মো. মামুনুর রশিদ।  

অনুষ্ঠানে রাজশাহী চেম্বার অব কর্মাস ইন্ডাস্ট্রির সভাপতি মো. মনিরুজ্জামান, বাংলাদেশ রেশম শিল্প মালিক সমিতির সভাপতি লিয়াকত আলীসহ ব্যবসায়ী নেতা ও উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

মেলায় ৭০টি স্টলে সিল্কের শাড়ি-কাপড়, থ্রি পিস, চামড়া ও চামড়াজাত পণ্য, হস্ত ও কুটির শিল্পজাত বিভিন্ন পণ্য সামগ্রী, প্রক্রিয়াজাতকৃত খাদ্য সামগ্রী, প্রসাধনী, বুটিকসহ বিভিন্ন দেশীয় পণ্যের পসরা সাজিয়েছেন উদ্যোক্তারা। মেলাতে বিসিক থেকে প্রশিক্ষণ গ্রহণকারীদের তৈরি হস্ত ও কুটির শিল্পজাত পণ্য ও মধু বিক্রি করা হবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উম্মুক্ত থাকবে বলেও উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২১
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।