ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আর্থিক প্রতিষ্ঠানে অনিয়ম প্রতিরোধে কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২১
আর্থিক প্রতিষ্ঠানে অনিয়ম প্রতিরোধে কমিটি

ঢাকা: দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোতে অতীতে যে অনিয়ম হয়েছে, ভবিষ্যতে যাতে না হয়, তা নির্ধারণে একটি কমিটি গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। গত সোমবার (১৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের গর্ভনর কমিটি গঠনের অনুমতি দিয়েছেন।

কমিটিকে আগামী তিন মাসের মধ্যে প্রতিবেদন জমা দিতে হবে।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর এ কে এম সাজেদুর রহমানকে প্রধান করে পাঁচ সদস্যের কমিটির সদস্য সচিব করা হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের উপমহাব্যবস্থাপক সারোয়ার হোসেনকে। কমিটির অন্য সদস্যরা হলেন কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক এ কে এম ফজলুর রহমান ও মহাব্যবস্থাপক কবির আহমেদ ও নুরুল আমিন।

কমিটি বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানির পাশাপাশি অন্য আর্থিক প্রতিষ্ঠানগুলোর অনিয়ম খতিয়ে দেখবে। অনিয়মের ঘটনায় জড়িত প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের কোনো কর্মকর্তার ভূমিকা থাকলে তা খতিয়ে দেখবে, প্রয়োজনে জিজ্ঞাসাবাদ করবে। ভবিষ্যতে যাতে এ ধরনের অনিয়ম না হয়, তা নির্ধারণে করণীয় বিষয়ে প্রতিবেদন গর্ভনরের কাছে জমা দেবে কমিটি।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানির অনিয়মের ঘটনায় জড়িতদের কার কতটুকু দায়িত্ব, তা নির্ধারণে এই কমিটি গঠন করা হয়েছে। একই সঙ্গে এই কমিটি অন্য আর্থিক প্রতিষ্ঠানগুলোর অনিয়মও খতিয়ে দেখবে। অনিয়ম প্রতিরোধে করণীয় নির্ধারণ করে জমা দেবে।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২১
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।