ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

সাইবার হামলার আশঙ্কায় এটিএম লেনদেন বন্ধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২১
সাইবার হামলার আশঙ্কায় এটিএম লেনদেন বন্ধ

ঢাকা: সাইবার হামলার আশঙ্কায় দেশের কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অটোমেটেড টেলার মেশিন (এটিএম) লেনদেন বন্ধ রয়েছে।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে ক্ষুদে বার্তা পাঠিয়ে ডেবিট কার্ডে লেনদেন বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

এর আগে মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) দিনগত রাতে ব্যাংক ও সরকারি প্রতিষ্ঠানগুলোকে সাইবার হামলার আশঙ্কায় সর্তক থাকার পরামর্শ দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সিআইআরটি)।

কয়েকটি ব্যাংক থেকে গ্রাহকের মোবাইল ফোনে ক্ষুদে বার্তা পাঠিয়ে জানানো হয়েছে, কারিগরি উন্নয়নের জন্য ডেবিট কার্ড দিয়ে লেনদেন সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। অসুবিধার জন্য দুঃখিত।

সিআইআরটির বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ পুলিশ, করোনা বিডি, ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, বিকাশসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান ১৫ ফেব্রুয়ারি সাইবার হামলার মুখে পড়ে বলে তথ্য পাওয়া গেছে।

‘সাইবার থ্রেট অ্যালার্ট: নিউ ভ্যারিয়েন্টস অব কাসাব্লাংকা লোডার্যাট ইনফ্রাস্ট্রাকচার টার্গেটিং বাংলাদেশ’ শীর্ষক ওই বিজ্ঞপ্তিতে এর পেছনে ‘কাসাব্লাংকা’ নামের একটি হ্যাকার গ্রুপকে চিহ্নিত করেছে সিআইআরটির সাইবার থ্রেট গবেষণা দল।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২১
এসই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।