ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বৃহস্পতিবার থেকে ট্রাকে পণ্য বিক্রি করবে টিসিবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
বৃহস্পতিবার থেকে ট্রাকে পণ্য বিক্রি করবে টিসিবি

ঢাকা: রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল রাখতে দেশব্যাপী ৫০০টি ট্রাকে বৃহস্পতিবার থেকে পণ্য বিক্রি শুরু করবে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

ঢাকাসহ জেলা সদর ও উপজেলাসহ সারাদেশে ডিলারদের মাধ্যমে আগামী ৬ মে পর্যন্ত ট্রাকে পণ্য বিক্রির কার্যক্রম চলবে।

বুধবার (৩১ মার্চ) টিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঢাকাসহ জেলা সদর ও উপজেলাসহ দেশব্যাপী ডিলারদের মাধ্যমে প্রতি ট্রাকে ৮০০ থেকে ১২ কেজি চিনি বিক্রি হবে। প্রতি কেজি ৫৫ টাকা দরে ভোক্তা প্রতি সর্বোচ্চ ৪ কেজি চিনি বিক্রি করা হবে। ৬০০ থেকে ৭০০ কেজি মশুর ডাল প্রতি কেজি ৫৫ টাকা দরে ভোক্তা প্রতি সর্বোচ্চ ২ কেজি,  ১২০০ থেকে ১৫০০ লিটার সয়াবিল তেল প্রতি কেজি ১০০ টাকা দরে ভোক্তা প্রতি সর্বোচ্চ ৫ লিটার, ৪০০ থেকে এক হাজার কেজি ছোলা প্রতি কেজি ৫৫ টাকা করে ভোক্তা প্রতি সর্বোচ্চ ৩ কেজি, ১০০ কেজি খেজুর প্রতি কেজি ৮০ টাকা দরে ভোক্তা প্রতি সর্বোচ্চ এক কেজি এবং ৩০০ থেকে এক হাজার কেজি পেঁয়াজ প্রতি কেজি ২০ টাকা দরে বিক্রি করা হবে। তবে খেজুর পাওয়া যাবে রমজানের ৫ থেকে ৬ দিন আগে।

ঢাকা শহরে ভ্রাম্যমাণ ট্রাকে পণ্য বিক্রির সাম্ভাব্য স্থানগুলো হলে: কামরাঙ্গীচর, লোহার পুল, প্রেসক্লাব, বাবুবাজার, শ্যামলী ওভারব্রিজ, জিগাতলা, মৌচাক দেশ টিভির সামনে, সিপাইবাগ বাজার, জুড়াইন বাজার, সেগুনবাগিচা, উত্তরা বাংলাদেশ মেডিক্যাল, কালশি মোড়, বনশ্রী বাজার, ফার্মগেইট খাসার বাড়ি, কারওয়ান বাজার, মিরপুর-১ কাঁচাবাজার, ডিসি অফিস, শিকদার মেডিক্যাল, মিরপুর কর্মাস কলেজ, আজিমপুর ছাপড়া মসজিদ, মহাখালী ৭ তলা বস্তি, মোহাম্মদপুর টাউন হল মার্কেট, দয়াগঞ্জ স্টাফ কোয়ার্টার, নিউমার্কেট, আজমপুর বাজার, আশকোনা হাজী ক্যাম্প, সোয়ারীঘাট, পলাশনগর জামে মসজিদ, বাসাবো বাজার, উত্তরা ১২ খালপাড়, কচুখেত রজনীগন্ধা মার্কেট, শনিরআখড়া, রায়ের বাজার, বছিলা র‌্যাব অফিস, মধ্য বাড্ডা, মেরুল বাড্ডা, গুলশান-১, ইপিজেড, শাহবাগ বারডেমের পাশে, সাতারকুল বাজার, বাইপাইল, আশুলিয়া, মিরপুর-৭ মিল্কভিটা, খিলক্ষেত বটতলা, গোড়ান বাজার, টঙ্গী কাঁচাবাজার, গেন্ডারিয়া থানা, বাংলাদেশ ব্যাংক, শান্তিনগর বাজার, কল্যাণপুর, যাত্রাবাড়ী বাজার, হাতিরপুল বাজার, সচিবালয় ৩ নং গেট, মুগদা মেডিক্যালসহ মোট ১০০টি জায়গায় ট্রাকে করে পণ্য বিক্রি করবে টিসিবি।

টিসিবি সূত্রে জানা গেছে, এ বছর নিত্যপণ্যের দামও বাড়তি থাকার কারণে পণ্য বিক্রি কার্যক্রম বাড়িয়েছে টিসিবি। রমজানে যেসব পণ্যের বেশি চাহিদা থাকে সেগুলোর ১০ থেকে ১২ শতাংশ টিসিবির মজুদ রয়েছে। রমজান উপলক্ষে সংস্থাটি সাশ্রয়ী মূল্যে ২৬ হাজার ৫০০ টন ভোজ্যতেল, ১৮ হাজার টন চিনি, ১২ হাজার টন মসুর ডাল, ৮ হাজার টন ছোলা এবং ৬ হাজার টন পেঁয়াজ বিক্রি করবে।

জানা গেছে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গত ১৭ মার্চ থেকে খোলাবাজারে প্রথম ধাপে ৪০০ ট্রাকে ভোজ্যতেল, চিনি, মসুর ডাল ও পেঁয়াজ বিক্রি করে আসছে টিসিবি। রমজান উপলক্ষে দ্বিতীয় ধাপে ট্রাকের সংখ্যা বৃদ্ধি করে ৫০০টি করা হয়েছে। এর মধ্যে রাজধানীতে পণ্য বিক্রি করবে ১০০ ট্রাক। তখন ট্রাকসেলে যুক্ত হবে ছোলা ও খেজুর। এসব পণ্য ১ এপ্রিল থেকে ই-কমার্সের মাধ্যমেও বিক্রি করবে সংস্থাটি। কেউ ট্রাক থেকে না কিনলে ই-কমার্স অথবা সরাসরি বিক্রয়কেন্দ্রের মাধ্যমেও এসব পণ্য কিনতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।