ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘দক্ষতা দিয়ে লাইট ইঞ্জিনিয়ারিং খাতের উন্নয়ন করা সম্ভব’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, এপ্রিল ১, ২০২১
‘দক্ষতা দিয়ে লাইট ইঞ্জিনিয়ারিং খাতের উন্নয়ন করা সম্ভব’

ঢাকা: আধুনিক প্রযুক্তির সঙ্গে সমন্বয় করে লাইট ইঞ্জিনিয়ারিং খাতকে এগিয়ে নিয়ে যেতে হবে বলে মন্তব্য করেছেন শিল্প সচিব কে এম আলী আজম।  

তিনি বলেন, মেধা-মনন ও দক্ষতা দিয়ে লাইট ইঞ্জিনিয়ারিং খাতের উন্নয়ন করা সম্ভব।

বাংলাদেশ কারিগরি সহায়তা কেন্দ্রের (বিটাক) মাধ্যমে লাইট ইঞ্জিনিয়ারিং খাতে দক্ষকর্মী ও ব্যবস্থাপক তৈরি করতে হবে। এর জন্য যুগোপযুগী শিক্ষা কারিক্যুলাম তৈরি করতে হবে।  

বৃহস্পতিবার (১ এপ্রিল) দুপুরে লাইট ইঞ্জিনিয়ারিং বিকাশে শিল্প মন্ত্রণালয় কর্তৃক চিহ্নিত সুপারিশের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা (ভার্চ্যুয়াল) সংক্রান্ত এক আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতিত্বকালে শিল্পসচিব এসব কথা বলেন।  

এতে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. জাফর উল্লাহ হালকা প্রকৌশল শিল্পখাত বিকাশে প্রণিত সুপারিশের বাস্তবায়ন অগ্রগতি তুলে ধরেন।

সভাপতির বক্তব্যে শিল্প সচিব বলেন, লাইট ইঞ্জিনিয়ারিং এ মুহূর্তে বাংলাদেশের সবচেয়ে বহুমুখী সম্ভাবনাময় শিল্পখাত। শিল্পোন্নত বাংলাদেশের লক্ষ্য অর্জনে এ শিল্পখাতের পরিকল্পিত উন্নয়ন ঘটাতে হবে। এ লক্ষ্যে শিল্পপার্ক ও গবেষণা প্রতিষ্ঠান গড়ে তোলার পাশাপাশি উন্নত প্রশিক্ষণের সুযোগ-সুবিধা বাড়াতে হবে।

সভায় লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পখাতে চলমান উন্নয়ন কার্যক্রম বেগবান করতে শিল্পপার্ক স্থাপন, এ খাতের উদ্যোক্তাদের জন্য অল্প খরচে ফান্ড সরবরাহ ও আর্থিক প্রণোদনা প্রদান, প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ কর্মী ও ব্যবস্থাপক তৈরি, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য মেলা এবং হালকা প্রকৌশল শিল্প নীতি প্রণয়ন সংক্রান্ত সুপারিশের বাস্তবায়ন অগ্রগতি বিস্তারিত আলোচনা হয়।

সভায় জানানো হয়, সম্ভাবনাময় এলাকা চিহ্নিত করে বিসিক ইতোমধ্যে লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পপার্ক স্থাপনের কাজ শুরু করেছে। পাশাপাশি সংস্থাটির বাস্তবায়নাধীন অন্য শিল্পপার্কেও হালকা প্রকৌশল শিল্প উদ্যোক্তাদের জন্য জায়গা বরাদ্দ দেওয়া হবে। মুন্সিগঞ্জের বিসিক কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল শিল্পপার্কের নির্মাণ কাজের কার্যাদেশ দেওয়া হয়েছে এবং এ কাজের অগ্রগতি ৩৩ শতাংশ। এছাড়া বিসিক হালকা প্রকৌশল শিল্পপার্ক মুন্সিগঞ্জের সিরাজদিখানে ডিপিপির কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে। দ্রুত লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প নীতিমালার খসড়া চূড়ান্ত করার তাগিদও দেওয়া হয়েছে।

এ সময় বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান এনডিসি, বিটাক মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী, শিল্প মন্ত্রণালেয়ের অতিরিক্ত সচিব শিবনাথ রায়, বাংলাদেশ লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির সভাপতি মো. আব্দুর রাজ্জাকসহ শিল্প, বাণিজ্য, পরাষ্ট্র মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ব্যাংক, এফবিসিসিআইসহ কমিটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২১
জিসিজি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।