ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজার বন্ধ হবে না: বিএসইসি চেয়ারম্যান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২১
পুঁজিবাজার বন্ধ হবে না: বিএসইসি চেয়ারম্যান

ঢাকা: লকডাউনেও পুঁজিবাজার বন্ধ হবে না। ব্যাংকের সময়ের সঙ্গে সমন্বয় করে পুঁজিবাজারে লেনদেন চলবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

শনিবার (০৩ এপ্রিল) সকালে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ওয়ার্কসপ অন ফাইন্যান্সিয়াল অ্যাস্টেটমেন্ট এনালাইসিস কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, আমরা পুঁজিবাজারকে যে জায়গায় দেখতে চাচ্ছি, কাজও করছি তবে করোনার কারণে সুস্থ অর্থনীতি পাচ্ছি না।  

বিএসইসির চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত উল ইসলাম বলেন, আমাদের অর্থনীতি চালু থাকলে পুঁজিবাজার কখনো বন্ধ হবে না। ব্যাংকিং কার্যক্রম চালু থাকলে পুঁজিবাজারও চালু থাকবে। ব্যাংকি কার্যক্রম পরিচালনার সময় কমে আসলে পুঁজিবাজারের লেনদেন সময়ও কমে আসবে। ব্যাংকিং সময়ের সঙ্গে সমন্বয় করে পুঁজিবাজারে লেনদেন চলবে। আমাদের পুঁজিবাজার করোনার কারণে আমরা বন্ধ করবো না।

তিনি আরো বলেন, পুঁজিবাজার বন্ধ থাকলে প্রচুর লোকের ক্ষতি হয়ে যাবে। বাজার বন্ধ করা কোনো সমাধান না। কারণ করোনা কখন যাবে তার কোনো নিশ্চয়তা নেই। এটা কয়েক বছরও চলতে পারে। এতোদিন অর্থনীতির চাকা বন্ধ থাকতে পারে না। আমাদের উৎপাদন চালু রাখতে হবে। সরকার কলকারখানা  চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে, এটা ভালো দিক বলে তিনি উল্লেখ করেন।

বিএসসির চেয়ারম্যান বলেন, ছোট একটা খারাপ খবর পুঁজিবাজারের অনেক বড় ক্ষতি করে দিতে পারে। তাই আমাদের সর্তকতার সহিত এগোতো হবে। পেনিক হওয়ার কোনো কারণ নেই। আমরা পুঁজিবাজারকে এগিয়ে নিতে সকলের সহযোগিতার চাই।

তিনি বলেন, কোনো একটি প্রতিষ্ঠান মাটি ভরাটের নামে একটি প্রতিষ্ঠান থেকে ১৪৮ কোটি টাকা সরিয়ে নিয়েছে। এই ধরনের আরও অনেক ঘটনায় আমরা ব্যবস্থা নিয়েছি, নিচ্ছি। কিন্তু আতঙ্ক ছড়িয়ে পড়বে এই কারণে আমরা সব প্রকাশ করি না।

পুঁজিবাজার বিটের সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) ও সিএফএ সোসাইটি বাংলাদেশ এর যৌথ উদ্যেগে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন সিএফএ সোসাইটির সভাপতি শাহিন ইকবাল।  

কর্মশালায় আরো বক্তব্য দেন সিএমজেএফ সভাপতি হাসান ইমাম রুবেল ও সিএফএ"র সাবেক সভাপতি শহিদুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২১
এসএমএকে/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad