ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিনিয়োগের জন্য একক নীতি পরামর্শ ও পরিকল্পনা দরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২১
বিনিয়োগের জন্য একক নীতি পরামর্শ ও পরিকল্পনা দরকার

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ডি-৮ সদস্য দেশগুলোর আন্তঃবাণিজ্য বিনিয়োগ ও উদ্ভাবনের প্রচার করা দরকার। বিনিয়োগের জন্য আমাদের একক নীতি, পরামর্শ ও কৌশল দরকার।

সোমবার (৫ এপ্রিল) ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই), ইউনিয়ন অব চেম্বারর্স অ্যান্ড কমোডিটি এক্সচেঞ্জস্ (টব) ও ডি-৮ চেম্বারস অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডি-৮ সিসিআই) যৌথ আয়োজনে ডি-৮ বিজনেস ফোরামে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, শুল্ক ও অশুল্ক বাধা দূর করতে কাজ দরকার। ব্লু ইকোনোমি, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা খাত, সড়ক ও জনপথ, প্রযুক্তি স্থানান্তর, সক্ষমতা অর্জনের জন্য তহবিল গঠন করা প্রয়োজন। আমরা বিশেষত উদ্ভাবনের ক্ষেত্র এবং তাদের আমাদের উন্নয়নমূলক কৌশলের মাধ্যমে মূলধারায় নিয়ে জোর দিতে চাই। ডি-৮ দেশের বেসরকারি খাতের মধ্যে সহযোগিতার ওপর জোর দেওয়ার কথা বলেন মোমেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী, এমপি তুরস্ক প্রজাতন্ত্রের বাণিজ্যমন্ত্রী রুহজার পেকান।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বাণিজ্য, সার্ভিস, বিনিয়োগ ও শিল্প কারখানা প্রতিষ্ঠা, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ, উদ্যোক্তা, কৃষি, আন্তঃআঞ্চলিক পর্যটন ইত্যাদি ক্ষেত্রে ডি-৮ দেশের মধ্যে উন্নয়নের জন্য সম্পর্ক আরও জোরদার করার জন্য বলেন।

এ ফোরামের মাধ্যমে এফবিসিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম ডি-৮ চেম্বারর্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজর (ডি-৮ সিসিআই) নতুন প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত হন। ডি-৮ সিসিআই এবং টব প্রেসিডেন্ট রিফাত হিযারজিক্লোউলোর কাছ থেকে তিনি দায়িত্ব নেন।

অনুষ্ঠানে প্লেনারি সেশন অনুসরণ করে তিনটি ব্রেকআউট সেশন অনুষ্ঠিত হয় যেখানে ‘ডি -৮ এর মধ্যে প্রযুক্তি এবং উদ্ভাবনের একীকরণ’ শীর্ষক প্রথম ব্রেক আউট সেশন অনুষ্ঠিত হয়, ‘যুব, এমএসএমইস এবং স্টার্টআপ ইকোসিস্টেম, অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধি’ শীর্ষক দ্বিতীয় ব্রেকআউট সেশনে এবং ‘ব্লু-ইকোনমি, মেরিন বাযয়োটেকনোলজি অ্যান্ড রিসোর্স’ শিরোনামে তৃতীয় ব্রেকআউট সেশনে আলোচনা করা হয়।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২১
এসই/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।