ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৮ এপ্রিল থেকে স্বাস্থ্যবিধি মেনে দোকান খোলা রাখতে প্রধানমন্ত্রীর কাছে চিঠি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২১
৮ এপ্রিল থেকে স্বাস্থ্যবিধি মেনে দোকান খোলা রাখতে প্রধানমন্ত্রীর কাছে চিঠি

ঢাকা: আগামী ৮ এপ্রিল (বৃহস্পতিবার) থেকে স্বাস্থ্যবিধি মেনে শপিংমল ও দোকান খোলা রাখতে প্রধানমন্ত্রীর কাছে চিঠি দিয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি।

মঙ্গলবার (৬ এপ্রিল) প্রধানমন্ত্রীর কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছে, আগামী ৮ এপ্রিল (বৃহস্পতিবার) থেকে ক্ষুদ্র, পাইকারী, খুচরা মার্কেট ও দোকান সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে খোলা রাখতে প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছে ওই সমিতি।



চিঠিতে আরো বলা হয়েছে, গত বছর লকডাউনে ৬ থেকে ৭ হাজার কোটি টাকার পুঁজি বিনষ্ট হয়েছে। সেসঙ্গে পবিত্র রমজান ও ঈদ উপলক্ষে ২০ থেকে ২২ হাজার কোটি টাকা বিনিয়োগে করা হয় তা ও বিনষ্ট হয়েছে। তা সত্ত্বেও বর্তমান করোনা মহামারির কারণে ক্ষুদ্র, পাইকারী খুচরা মার্কেট ও দোকানসমূহ দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে এবং জীবন রক্ষার্থে বন্ধ রাখার মানসিক প্রস্তুতি আমাদের ছিল। কিন্তু এবছর ও ক্ষুদ্র অতি ক্ষুদ্র পাইকারী ও খুচরা ব্যবসায়ীরা পবিত্র রমজান ও ঈদ উপলক্ষে কিছুটা ব্যবসার আশায় প্রায় গত বছরের মতই বিনিয়োগ করে। কিন্তু অত্যন্ত দুভার্গের ব্যাপার যে এবার ও আকস্মিকভাবে লকডাউন ঘোষণা করায় ক্ষুদ্র অতি ক্ষুদ্র পাইকারী ও খুচরা ব্যবসায়ী গত বছরের মতো পুঁজি হারানের মত ঝুঁকির মধ্যে পড়েছে। এমনি অবস্থায় এ ব্যবসায়ী গোষ্ঠীকে সীমিত পরিসরে ব্যবসা করার সুযোগ প্রদান না করলে তারা পুঁজি স্বর্বস্ব হারিয়ে নিঃশ্বেস হয়ে যাবে।  

এ বিষয়ে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন বাংলানিউজকে বলেন, দোকান খুলে দেওয়ার বিষয়ে এখনও কোনও আশ্বাস পাইনি। তবে আমরা আশাবাদী দুই-এক দিনের মধ্যে পজিটিভ একটা ফলাফল পাবো। এজন্য আমাদের চেষ্টা অবাহত আছে। প্রধানমন্ত্রীকে একটি এসএমএস দেওয়ার চেষ্টা করবো। রমজানের আগে সাতদিন যদি পাইকারী ব্যবসাটা চালু করতে না পারি তাহলে পাইকারী ব্যবসাটা ধ্বংস হবে এবং খুচরা ব্যবসাও ধ্বংস হবে। এর ফলে পণ্যের দাম বেড়ে যাবে। এই কথাগুলো আমরা মূখ্য সচিবকে বলছি, মন্ত্রিপরিষদ সচিবকে বলছি, এমনকি আজ আইজিপির সঙ্গে কথা হয়েছে। আমাদের দুঃখ কষ্টের কথা বলছি সবাইকে। ওনারাও আশ্বাস্ত করছে না তা নয়, তারাও বলছে 'আমরা কথা বলছি, মিটিং করছি, জানাবো'।

তিনি বলেন, বুধবার থেকে গণপরিবহনও চলবে, যেহেতু সবই খোলা আছে। এমন পরিস্থিতিতে শুধু দোকান, শপিংমল বন্ধ রাখা উচিত বলে মনে করি না। ক্ষুদ্র ব্যবসায়ীরা এমনিতেই শেষ, তারপরে এখন আরো বেশি শেষ হবে। পাইকারী মার্কেটিংয়ের সময় এখন। পাইকারী মালামাল যদি কিনতে না পারে, তাহলে খুচরা বাজারের পণ্যের দামটা বাড়বে। এতে পাইকারী ও খুচরা ব্যবসায়ীদের পুজি নষ্ট হয়ে যাবে। আমরা সারা বছর শুধু একটা মাসের জন্য বসে থাকি। ১১ মাসের বিনিয়োগ একটা মাসের জন্যই করা হয়। রমজান আমাদের জন্য গুরুত্বপূর্ণ একটা মাস।

এদিকে দোকান খুলে দেওয়ার দাবিতে তিনদিন ধরে নিউমার্কেট এলাকায় বিক্ষোভ করেছেন ব্যবসায়ীরা। তারা নির্দিষ্ট একটি সময়ে স্বাস্থ্যবিধি মেনে মার্কেট খোলা রাখার দাবি জানিয়েছেন।  

ব্যবসায়ীরা বলছেন, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকলে গত বছরের করোনার ক্ষতি পুষিয়ে ওঠা সম্ভব নয়, একই সঙ্গে সামনে পেহলা বৈশাখ ও রোজায় যে বিক্রির টার্গেট সেটি পূরণ করাও সম্ভব নয়। এমন পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে নির্দিষ্ট সময় পর্যন্ত ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখা রাখার দাবি তাদের।

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২১
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।