ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

স্বাস্থ্যবিধি মেনে নির্ধারিত সময়ে ভ্যাট দাখিলের আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২১
স্বাস্থ্যবিধি মেনে নির্ধারিত সময়ে ভ্যাট দাখিলের আহ্বান

ঢাকা: সরকার ঘোষিত লকডাউনের সময় নির্ধারিত তারিখের মধ্যে করদাতাদের স্বাস্থ্যবিধি মেনে সংশ্লিষ্ট ভ্যাট দপ্তরে দাখিলপত্র জমা দেওয়ার আহ্বান জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ওই সময় কর্মকর্তা-কর্মচারীরা করোনা সংক্রান্ত সতর্কতা নিরাপত্তামূলক সার্বিক ব্যবস্থা গ্রহণ করে দাখিলপত্র গ্রহণ ও রাজস্ব আদায় করবেন।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) এনবিআরের মূসক বাস্তবায়ন ও আইটি সদস্য আব্দুল মান্নান শিকদার স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়। সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা (পরিচালক) সৈয়দ এ মুমেন বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

চিঠিতে বলা হয়, উপযুক্ত বিষয়ের প্রতি দৃষ্টি আকর্ষণ পূর্বক সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, মূ্ল্য  সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ধারা ৬৪ এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬ এর বিধি ৪৭ এর বিধান মতে ভ্যাট ব্যবস্থার আওতায় করদাতা প্রতি কর মেয়াদের (প্রতি ইংরেজি মাস) দাখিলপত্র কর মেয়াদ শেষ হওয়ার অনধিক ১৫ দিনের মধ্যে দাখিলের বাধ্যবাধকতা রয়েছে। অন্যথায় শুধু জরিমানা আরোপের বিধান বিদ্যমান। এ কারণে করদাতারা মাসিক দাখিলপত্র দাখিলের সহায়তা করা দাখিলপত্র গ্রহণের সুবিধার্থে সরকার ঘোষিত লকডাউনকালে দেশের সব কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট দপ্তরসমূহ খোলা রয়েছে। করদাতারা স্বাস্থ্যবিধি মেনে সংশ্লিষ্ট ভ্যাট দপ্তরে দাখিলপত্র পেশ করতে পারবেন। ওই সময় কর্মকর্তা-কর্মচারীরা করোনা সংক্রান্ত সতর্কতা নিরাপত্তামূলক সার্বিক ব্যবস্থা গ্রহণ করে দাখিলপত্র গ্রহণ ও রাজস্ব আদায় করবেন। সংশ্লিষ্ট প্রত্যেক কমিশনার এ বিষয়ে তদারকি করবেন বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad