ঢাকা, সোমবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৭ মে ২০২১, ০৪ শাওয়াল ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

পহেলা বৈশাখে বেনাপোল-পেট্রাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২১
পহেলা বৈশাখে বেনাপোল-পেট্রাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

বেনাপোল (যশোর): পহেলা বৈশাখে সরকারি ছুটি থাকায় দেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোল দিয়ে ভারতের পেট্রাপোল বন্দরে আমদানি ও রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে।  

তবে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও করোনা প্রতিরোধী স্বাস্থ্যবিধি মেনে দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত অব্যাহত রয়েছে।

মঙ্গলবার (১৪ এপ্রিল) সকালে আমদানি-রপ্তানি বন্ধ থাকার বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার।


এসময় তিনি জানান, বাংলাদেশে পহেলা বৈশাখ উপলক্ষে ১৪ এপ্রিল সরকারি ছুটি থাকায় এ পথে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। আর ১৫ এপ্রিল পুনরায় এ পথে আমদানি-রপ্তানি চালু হবে। এছাড়া বন্ধের মধ্যে বন্দরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে।  

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, সরকারি ছুটিতে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও শর্ত মেনে দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত স্বাভাবিক রয়েছে।  

এদিকে, আমদানি-রপ্তানি বন্ধ থাকায় বন্দরে পণ্যজটের আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। প্রতিদিন এ বন্দর দিয়ে ভারত থেকে প্রায় সাড়ে ৩০০ থেকে ৪০০ ট্রাক বিভিন্ন ধরনের পণ্য নিয়ে বেনাপোল বন্দরে আসে। বেনাপোল বন্দর থেকেও প্রায় ১৫০ থেকে ২০০টির মতো ট্রাক ভর্তি বিভিন্ন ধরনের পণ্য ভারতে রপ্তানি হয়ে থাকে। প্রতিদিন আমদানি পণ্য থেকে সরকার প্রায় ২০ কোটি টাকা রাজস্ব পেয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২১
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa