ঢাকা, সোমবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৭ মে ২০২১, ০৪ শাওয়াল ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

শিক্ষিতদের কৃষিতে আনতে প্রণোদনা দেওয়া হবে: অর্থমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২১
শিক্ষিতদের কৃষিতে আনতে প্রণোদনা দেওয়া হবে: অর্থমন্ত্রী রাজিয়া সুলতানা। ঢাকার সরদার সুরুজ্জামান মহিলা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও স্নাতক পাস করেছেন তিনি। কৃষিকে বেছে নিয়েছেন পেশা হিসেবে। তিনি ছাড়াও অসংখ্য শিক্ষিত তরুণ কৃষিকাজ করছেন/ ফাইল ছবি

ঢাকা: শিক্ষিতদের যারা কৃষি কাজে আসতে চায় আগামী বাজেটে প্রণোদনা দিয়ে তাদের উৎসাহিত করার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) দুপুরে ভার্চ্যুয়ালি প্রাক-বাজেট আলোচনা শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, আমাদের বাজেটে অবশ্যই প্রাধান্য পাবে কৃষি খাত। কৃষি খাতের যে যে স্থানে হাত দেওয়া উচিত সেখানে সেখানে আমরা হাত দেবো। কৃষি আমাদের লাইফলাইন সুতরাং কৃষি খাতে যেসব পণ্য আছে সব ক্ষেত্রেই আমরা আধুনিক প্রযুক্তি ব্যবহার করবো। পাশাপাশি আমাদের শিক্ষিত তরুণ সমাজ যারা কৃষিতে আসতে চায় তাদের উৎসাহিত করার জন্য কিছু কিছু প্রণোদনা রেখে আমরা চেষ্টা করবো তাদের উৎসাহিত করার জন্য।  

গণমাধ্যম নেতাদের বিভিন্ন পরামর্শের কথা উল্লেখ করে অর্থমন্ত্রী জানান, শাইখ সিরাজ খাদ্য নিরাপত্তা, কৃষিতে ভর্তুকি বাড়ানো, পোল্ট্রি শিল্পের দিকে নজর দিতে পরামর্শ দিয়েছেন। একইসঙ্গে কৃষিখাতে আমাদের শিক্ষিত তরুণরা এগিয়ে আছে। পৃথিবীর বিভিন্ন দেশে শহরকেন্দ্রীক বিল্ডিংয়ের ছাদে কৃষিকাজ হচ্ছে। সেরকম আমাদের দেশেও করা যায় কিনা তার পরামর্শ দিয়েছেন। নঈম নিজাম নিউজপ্রিন্টের উপর আরোপিত কর কমানো, কর্পোরেট ট্যাক্স কমানোর পরামর্শ দিয়েছেন। নাইমুল ইসলাম খান ঢাকা বিশ্ববিদ্যালয় এখন আন্তর্জাতিক মানের নয় বলে উল্লেখ করেছেন। বিশ্ববিদ্যালয়টিকে গবেষণার মাধ্যমে আন্তর্জাতিক মানের করার বিষয়ে তিনি পরামর্শ দিয়েছেন। এছাড়া আমাদের বিভিন্ন কাজ সময়মতো হয় না বলে অপচয় হয়, সেই অপচয় বন্ধ করার জন্য পরামর্শ দিয়েছেন তারা। বিশেষ করে এ বিষয়ে অর্থমন্ত্রণালয়কে আরও কঠোর হওয়ার জন্য পরামর্শ- এই হচ্ছে আমাদের আজকের আলোচনা।

অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব জনাব মো. আসাদুল ইসলাম, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, চ্যানেল আই-এর বার্তা প্রধান শাইখ সিরাজ, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, আমাদের নতুন সময়ের সম্পাদক নাইমুল ইসলাম খান আলোচনায় অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২১
জিসিজি/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa