ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সিলেটে তরমুজের দাম চড়া! 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২১
সিলেটে তরমুজের দাম চড়া!  তরমুজ কিনছে ক্রেতারা। ছবি: মাহমুদ হোসেন

সিলেট: করোনায় সারা দেশের ন্যায় টালমাটাল সিলেট। প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃত্যু।

এরমধ্যে গরমে হাঁসফাঁস মানব ও প্রাণীকূল। এ অবস্থায় রোজাদাররা ইফতারের তৃষ্ণার্ত মেটাতে তৃপ্তিদায়ক ফল তরমুজ কিনে থাকেন। কিন্তু এবার সিলেটে তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে তরমুজের দামও ব্যাপক বেড়েছে।

মঙ্গলবার (২৭ এপ্রিল) সিলেটের বাজারে বড় বড় ও মাঝারি আকারের তরমুজ প্রতি পিস ৫০০, মাঝারি ৪০০ এবং ছোট তরমজু ২৫০/৩০০ টাকায় করে বিক্রি হতে দেখা গেছে।  

হঠাৎ করে তরমুজের এতো দাম বৃদ্ধির কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন, গরম পড়ার কারণে টাকা দিয়েও তরমুজ মিলছে না। যে কারণ বেশি দাম দিয়ে তরমুজ কিনে আনতে হচ্ছে।  নগরের রিকাবিবাজারের তরমুজ ব্যবসায়ী কিশোরগঞ্জের ফখরুল ইসলাম বাংলানিউজকে বলেন, গরমের কারণে তরমুজের চাহিদা বাড়ায় আড়তেও তরমুজ দামে বিক্রি হচ্ছে। যে কারণে আমরাও কিনে এনে দামে বিক্রি করতে হচ্ছে।  

পার্শ্ববর্তী ফল দোকানি আসগর আলী ক্রেতার কাছে বড় একটি তরমুজের দাম একদর ৫০০ টাকা চেয়ে বসেন। ছোট আকারের তরমুজের দাম চান আড়াইশ’ টাকা। হঠাৎ এতো দাম বৃদ্ধির কারণ জানতে চাইলে তিনি বলেন, আগে যে তরমুজ শ’ দেড়শ’ টাকায় মিলতো এখন ৫০০ টাকায় বিক্রি করতে হচ্ছে। আগে মাঝারি তরমুজ ৭০/৮০ টাকায় মিলেছে। এখন তা অন্তত ৪শ’ না বিক্রি করলে ক্ষতিগ্রস্ত হবো। তাছাড়া ছোট তরমুজও কমপক্ষে ২শ’র উপরে বিক্রি করতে হচ্ছে।  

বাজার ঘুরে দেখা গেছে, তরমুজের দাম থাকলেও বিভিন্ন দোকানে বিক্রেতারা অন্য ফলের চেয়ে তরমুজই বেশি বিক্রি করছেন। এ নিয়ে ক্রেতাদের মধ্যেও বিরুপ প্রতিক্রিয়া পাওয়া গেছে।  

তরমুজ কিনতে যাওয়া ব্যবসায়ী রুহুল আমিন বলেন, যে তরমুজ ১০০ টাকায় মিলতো। তা এখন ৫০০ টাকা দাম চাওয়া হচ্ছে। একদিনে করোনার প্রাদুর্ভাব, অন্যদিকে রোজা রেখে গরমের মধ্যে তরমুজ ব্যবসায়ও এবার সিন্ডিকেট হয়েছে। এ জন্য প্রশাসনের উচিত খতিয়ে দেখা।  

খোঁজ নিয়ে জানা গেছে, এবার সিলেটের বিভিন্ন স্থানেও তরমুজের বাম্পার ফলন হযেছে। সেসঙ্গে দেশের দক্ষিণাঞ্চল থেকে ব্যাপারিদের হাত ধরে তরমুজ আসে সিলেটের বাজারে। বাজারে চাহিদার চেয়ে তরমুজ থাকলেও সিন্ডিকেট করে দাম বাড়ানোর অভিযোগ ওঠেছে।  

সিলেট কদমতলীর ফলের আড়তদার মঈন উদ্দিন বলেন, দেশের দক্ষিণাঞ্চল খুলনা, বাগেরহাট ও ভোলায় তরমুজের ফলন ভালো হয়। সম্প্রতি শিলাবৃষ্টিতে তরমুজের ফলন বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। যে কারণে তরমুজের দাম বেড়ে গেছে। আড়তেই বড় সাইজের তরমুজ ৪০০, মধ্যম সাইজের তরমুজ ২৫০/৩০০ এবং ছোট সাইজ দেড়শ’ টাকায় বিক্রি করতে হচ্ছে।

এদিকে মঙ্গলবার সিলেট জেলা প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর তরমুজের বাজার তদারকিতে নেমেছে। সোমবারও চার তরমুজ ব্যবসায়ীকে ১১ হাজার টাকা জরিমানা করা হয়েছে জানায় জেলা প্রশাসন সূত্র।

এ বিষয়ে জানতে সিলেট জেলা প্রশাসনের সহকারী কমিশনার (জেএম শাখা) জাহাঙ্গীর আলমের সঙ্গে মোবাইলফোনে কল দিলে তিনি মিটিংয়ে ব্যস্ত আছেন বলে জানান।  

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২১
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।