ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ষড়যন্ত্র করে কেউ শ্রমিকদের মামলায় ঝুলিয়ে রাখতে পারবে না 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২১
ষড়যন্ত্র করে কেউ শ্রমিকদের মামলায় ঝুলিয়ে রাখতে পারবে না 

ঢাকা: চট্টগ্রামের বাঁশখালীর ঘটনায় নিরপরাধ বা নির্দোষ শ্রমিকদের ষড়যন্ত্র করে কেউ মামলায় ঝুলিয়ে রাখতে পারবে না বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।  

মঙ্গলবার (২৭ এপ্রিল) মহান মে দিবস ও জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস উপলক্ষে ভার্চ্যুয়াল মাধ্যমে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

এসময় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কেএম আব্দুস সালামসহ শ্রম অধিদপ্তর, মন্ত্রণালয়ের কর্মকর্তারা ভার্চ্যুয়ালি সংবাদ সম্মেলনে অংশ নেন।

বাঁশখালীর ঘটনায় যেসব নিরপরাধ শ্রমিকের বিরুদ্ধে মামলা হয়েছে সে মামলা নিষ্পত্তির বিষয়ে মন্ত্রণালয় থেকে কোনো উদ্যোগ নেওয়া হয়েছে কিনা- এমন প্রশ্নের জবাবে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বলেন, বাঁশখালীর ঘটনা অত্যন্ত দুঃখজনক। আমরা সব সময় সেখানকার পরিস্থিতি সম্পর্কে জানতে যোগাযোগ রাখছি। আপনারা জানেন ইতোমধ্যে উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি হয়েছে। তদন্ত কমিটির মধ্য দিয়েই শ্রমিকদের নামে মামলা হয়েছে।  

তিনি বলেন, এই কমিটি কোনো অন্যায় করবেন না, এটা আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি। সুতরাং, তদন্তের পরে বলা যাবে এই মামলার নিষ্পত্তি কীভাবে কেমন করে হবে। আমি মনে করি যারা নির্দোষ তাদের কেউ ষড়যন্ত্র করে এই মামলায় ঝুলিয়ে রাখতে পারবে না। এটা আমি দৃঢ়চিত্তে বলতে পারি। মামলা হয়েছে, তদন্ত হলে সঠিক বিষয় বা কারণ বের হয়ে আসবে। আর সঠিক জিনিস বের হয়ে এলে এর সমাধানও হয়ে যাবে।

বাঁশখালী ঘটনায় বহিরাগতদের উসকানি আছে কিনা জানতে চাইলে মুন্নুজান সুফিয়ান বলেন, এ ধরনের কথা আমরাও শুনতে পেয়েছি। এজন্য উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি করা হয়েছে। এখানে শ্রমিকদের নামে মামলা হয়েছে। সঠিক তদন্ত হলে এ মামলা উঠে যাবে। তবে একটা মামলার বহু কারণ থাকে। যেহেতু প্রশাসন থেকে একটি তদন্ত কমিটি হয়েছে। কমিটি নিশ্চয়ই সঠিকভাবে তদন্ত করে বহিরাগত লোক এর সঙ্গে জড়িত কিনা বা ইন্ধন যুগিয়েছে কিনা তা বেরিয়ে আসবে। আমরা বিষয়টি নজরদারিতে রেখেছি।  

করোনা মোকাবিলায় এবছর শ্রমিকদের যে প্রণোদনা দেওয়া হচ্ছে সেটা গতবছরের তুলনায় কম। তাই নতুন কোনো পদক্ষেপ নিয়েছেন কিনা জানতে চাইলে শ্রমপ্রতিমন্ত্রী বলেন, ইতোমধ্যে প্রধানমন্ত্রী যেসব খাত ক্ষতিগ্রস্ত হচ্ছে বা কর্মসংস্থান বন্ধ হয়ে যাচ্ছে তাদের অনুদান দেওয়া শুরু করেছেন। কর্মপরিকল্পনায় আরো বেশি করে অনুদান দেওয়ার ব্যবস্থা করা হবে। সেক্ষেত্রে চাল, ডাল দেওয়ার চেয়ে নগদ টাকা দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

এসময় শ্রমসচিব কে এম আব্দুস সালাম বলেন, প্রধানমন্ত্রী যে সহায়তা দিচ্ছেন তা যেন সারা দেশের শ্রমজীবী মানুষ পায় এজন্য প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী কাজ চলছে। এজন্য দেশের সব জেলা প্রশাসকসহ বিশেষ করে শ্রমঘন এলাকার সঙ্গে কথা বলা হয়েছে। তাদের আমরা অগ্রাধিকারভিত্তিতে যারা কাজ পাচ্ছে না, কাজ হারিয়েছে, রিকশাচালক, পরিবহন শ্রমিক, নাপিত এদের তালিকা করে আমাদের কাছে পাঠাতে বলেছি। তারা সেগুলো করছে। এছাড়া টিসিবির ট্রাক সেলের মাধ্যমে ন্যায্যমূল্যে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী শ্রমঘন এলাকায় বিক্রির ব্যবস্থা করা হয়েছে।  

চট্টগ্রামের বাঁশখালীর নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্রে শ্রমিক-পুলিশ সংঘর্ষের ঘটনায় নিহত ৭ জন শ্রমিকের প্রত্যেক পরিবারকে দুই লাখ এবং আহত ১৫ শ্রমিকের চিকিৎসার জন্য প্রত্যেককে পঞ্চাশ হাজার টাকা করে সহায়তার ঘোষণা দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে এ সহায়তা দেওয়া হবে।

একই সঙ্গে করোনা সংক্রমণ বাড়ায় ২৮ এপ্রিল জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস এবং মহান মে দিবসের বাইরের সব কর্মসূচি বাতিল করে মূল অনুষ্ঠান ভার্চ্যুয়ালি করা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।   

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, এপ্রিল ২৭,২০২১
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।