ঢাকা, সোমবার, ১১ শ্রাবণ ১৪২৮, ২৬ জুলাই ২০২১, ১৫ জিলহজ ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

দ্বিতীয় কার্যদিবসেও সূচকের পতনে কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, জুন ১৪, ২০২১
দ্বিতীয় কার্যদিবসেও সূচকের পতনে কমেছে লেনদেন

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৪ জুন) সূচক কমার মধ্য দিয়ে পুঁজিবাজারে শেষ হয়েছে লেনদেন। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

রোববারও সূচকের পতন হয় পুঁজিবাজারে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট কমে ৬ হাজার ১৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে যথাক্রমে ১২৮৪ ও ২১৭২ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার ডিএসইতে এক হাজার ৭৪০ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৩২৯ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ৬৯ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৭২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৩টি কোম্পানি কমেছে ২৫৮টি এবং অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, এনআরবিসি ব্যাংক, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, লুব-রেফ, ফরচুন সু, ন্যাশনাল ফিড, প্রগতি ইন্স্যুরেন্স, গ্রীণডেল্টা, লংকাবাংলা ও অরিয়ন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৪৬৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে
৯০টির, কমেছে ১৯৮টি এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৭৯ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১১ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৯০ কোটি ৯২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জুন ১৪, ২০২১
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa