ঢাকা, সোমবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

আর্থিক প্রতিষ্ঠানের ঋণ শ্রেণিকরণের ৩০ দিনের মধ্যে জানাতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, জুলাই ২৬, ২০২১
আর্থিক প্রতিষ্ঠানের ঋণ শ্রেণিকরণের ৩০ দিনের মধ্যে জানাতে হবে

ঢাকা: আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিতরণকৃত ঋণ ত্রৈমাসিক ভিত্তিতে শ্রেণিকরণ করতে হবে এবং শ্রেণিকরণ ও সংস্থান সংক্রান্ত তথ্য পরবর্তী ৩০ দিনের মধ্যে বাংলাদেশ ব্যাংককে জানাতে হবে।

সোমবার (২৬ জুলাই) এ বিষয়ে একটি মাস্টার সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বস্তুগত ও গুণগত মাপকাঠির ভিত্তিতে ঋণ-লিজগুলোর শ্রেণিমান নির্ধারণ। ঋণ-লিজগুলোর গুণগতমান হ্রাসের কারণে সৃষ্ট সম্ভাব্য ক্ষতির বিপরীতে প্রয়োজনীয় সংস্থান সংরক্ষণ নিশ্চিতকরণ। আর্থিক বিবরণী এবং প্রতিবেদনে ঋণ-লিজগুলোর শ্রেণিমানের যথাযথ প্রতিফলন নিশ্চিত করার উদ্দেশে কেন্দ্রীয় ব্যাংক এসব নির্দেশনা দিয়েছে।

এতে বলা হয়েছে, সংস্থান সংরক্ষণের নিমিত্তে আর্থিক প্রতিষ্ঠানগুলোর স্বল্পমেয়াদি ঋণ, লিজ ফাইন্যান্স, মেয়াদী ঋণ, গৃহায়ন ঋণ এবং সাবসিডিয়ারী-সিস্টার কনসার্ন, ব্রোকারেজ হাউস, মার্চেন্ট ব্যাংক এবং স্টক ডিলারগুলোকে প্রদত্ত ঋণসহ শরীয়াহ ভিত্তিক অর্থায়নে প্রদত্ত একই ধরনের ঋণ-লিজগুলো তা যে নামেই অভিহিত হোক না কেন ত্রৈমাসিক ভিত্তিতে (৩১ মার্চ, ৩০ জুন, ৩০ সেপ্টেম্বর এবং ৩১ ডিসেম্বর) শ্রেণিকরণ করতে হবে। আর্থিক প্রতিষ্ঠানগুলো শ্রেণিকরণ ও সংস্থান সংক্রান্ত বিবরণী নির্ধারিত ত্রৈমাসিক সমাপনান্তে পরবর্তী ৩০ দিনের মধ্যে বাংলাদেশ ব্যাংকে দাখিল করবে। ঋণ-লিজগুলো চার শ্রেণিতে বিভক্ত করতে হবে। প্রথমত: স্বল্পমেয়াদি ঋণ। দ্বিতীয়ত: লিজ ফাইন্যান্স। তৃতীয়ত: মেয়াদী ঋণ চতুর্থ: গৃহায়ন ঋণ।

খেলাপি হবে পাঁচ ধরনের মানে: ১. স্ট্যান্ডার্ড ২. বিশেষ উল্লেখ হিসাব ৩. নিম্নমান ৪. সন্দেহজনক ৫. মন্দ/ক্ষতি।

শ্রেণি মানোন্নয়নও করা যাবে: সময়ে সময়ে, আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব মূল্যায়নের ভিত্তিতে ঋণ-লিজ-এর শ্রেণি মানোন্নয়ন সম্ভব যা সমর্থনযোগ্য। আর্থিক প্রতিষ্ঠানের ঋণ-লিজের শ্রেণি মানোন্নয়নের সিদ্ধান্ত ঋণ-লিজ গ্রহীতার আর্থিক অবস্থার উন্নতি অথবা ঋণ-লিজ পরিশোধে গ্রাহকের সামর্থ্যর উন্নতি প্রভৃতি বিশ্লেষণের মাধ্যমে সমর্থনযোগ্য হতে হবে। “মন্দ ও ক্ষতি” মানে শ্রেণিকৃত ঋণ-লিজ “সন্দেহজনক” অথবা “নিম্নমান” অথবা “সন্দেহজনক” মানে শ্রেণিকৃত ঋণ-লিজ হতে “নিম্নমান” এ স্থানান্তরের সিদ্ধান্ত যুক্তিসঙ্গত হতে হবে এবং চিফ ফাইন্যান্সিয়াল অফিসার এর সম্মতিক্রমে চিফ ক্রেডিট অফিসার কর্তৃক গৃহীত হতে হবে।

এই নির্দেশনা চলতি বছরের সেপ্টেম্বর থেকে কার্যকর হবে।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জুলাই ২৬, ২০২১
এসই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa