ঢাকা, সোমবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

ওআইসির সদস্য রাষ্ট্রগুলোকে বিনিয়োগের আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৪ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
ওআইসির সদস্য রাষ্ট্রগুলোকে বিনিয়োগের আহ্বান

ঢাকা: বাংলাদেশের কৃষি ও কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প, বহুমুখী পাটজাত পণ্য উৎপাদন, রেশম ও হিমায়িত খাদ্য উৎপাদন ইত্যাদি খাতে বিনিয়োগের জন্য ওয়াইসির সদস্য দেশগুলোকে আহ্বান জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

মঙ্গলবার (২৭ জুলাই) ইন্টারন্যাশনাল ইসলামিক ফুড প্রসেসিং অ্যাসোসিয়েশন (আইএফপিএ) আয়োজিত ‘ইন্ট্রা-ওআইসি এগ্রি-ফুড অফারচুনিটিস অ্যান্ড চ্যালেঞ্জেস’ শীর্ষক কনফারেন্সে এফবিসিসিআই সভাপতি এই আহ্বান জানান।

জসিম উদ্দিন বলেন, বর্তমান মহামারি পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তা, সাপ্লাই চেইন ও কৃষিপণ্যে মূল্যবৃদ্ধির চ্যালেঞ্জ মোকাবিলার জন্য ওআইসির রাষ্ট্রগুলোর মধ্যে সম্মিলিত প্রচেষ্টা এবং সহযোগিতা প্রয়োজন। ফার্ম মেকানাইজেশন, কৃষি-উৎপাদন চক্র, খাদ্য ও খাদ্যজাতপণ্যের মান উন্নয়ন যেমন মাছ, পশুপালন, দুগ্ধজাত পণ্য এবং কৃষকের দক্ষতা উন্নয়ন ইত্যাদি ক্ষেত্রে ওআইসির সদস্য দেশগুলোর বাংলাদেশের সঙ্গে একসঙ্গে কাজ করার অপার সম্ভাবনা রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

 

এছাড়াও তিনি হালাল স্ট্যান্ডার্ডাইজেশনের মাধ্যমে মাধ্যমে হালাল ইকোসিস্টেমের বিকাশ, হালাল খাদ্য প্রক্রিয়াকরণে সহযোগিতা, হালাল পরীক্ষা ল্যাব ও হালাল সার্টিফিকেশনে জন্য বাংলাদেশকে সহযোগিতার জন্য ওআইসি দেশগুলোর প্রতি আহ্বান জানান।

ইন্টারন্যাশনাল ইসলামিক ফুড প্রসেসিং অ্যাসোসিয়েশন (আইএফপিএ), ওআইসির বিশেষায়িত সংস্থা ‘ইসলামিক অরগানাইজেশন ফর ফুড সিকিউরিটির (আইওএফএস) এর তত্ত্বাবধানে প্রতিষ্ঠিত হয়। আইএফপিএর লক্ষ্য হলো আন্তর্জাতিক আইওএফএস দেশগুলোর মধ্যে বিটুবি সহযোগিতা স্থাপনের মাধ্যমে আইওএফএস সদস্য দেশগুলোতে কৃষি বাণিজ্যে প্রত্যক্ষ সম্পর্ক গড়ে তোলা।

বাংলাদেশের পক্ষে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। ওআইসির সদস্য দেশ হিসেবে বাংলাদেশ মুসলিম বিশ্বে শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের লক্ষ্যে ওআইসির কার্যক্রমে সক্রিয়ভাবে অংশ নিচ্ছে। এ সময় তিনি খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে বাংলাদেশ সরকারের উন্নয়ন কৌশল এবং নীতি সহায়তা তুলে ধরেন।

 বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
এসই/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa