ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

পণ্যের দাম বাড়ায় জীবন দুর্বিষহ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
পণ্যের দাম বাড়ায় জীবন দুর্বিষহ

ঢাকা: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়ায় মানুষের স্বাভাবিক জীবন দুর্বিষহ হয়ে পড়েছে।

রোববার (১৭ অক্টোবর) রাজধানীর মতিঝিলের এফবিসিসিআই কার্যালয়ে আয়োজিত নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রী মজুদ, আমদানি, সরবরাহ ও মূল্য পরিস্থিতি বিষয়ে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

জসিম উদ্দিন বলেন, বাজারে পণ্য সরবরাহ ঘাটতির আতংক দাম বেড়ে যাওয়ার একটি কারণ। এ কারণে ব্যবসায়ীরা মজুদ রাখছেন। ক্রেতারাও কেনাকাটার পরিমাণ বাড়িয়েছেন।

সভায় এফবিসিসিআইয়ের পক্ষ থেকে জানানো হয়, উৎপাদন থেকে ভোক্তা পর্যন্ত পণ্য সরবরাহে সমন্বয়হীনতা, সুষ্ঠু নীতিমালার অভাব, অপরিকল্পিত বিপণন ও পরিবহন ব্যবস্থার অভাব, সড়কে চাঁদাবাজি এবং সরকারি পর্যায়ে মনিটরিংয়ের অভাব দাম বাড়ার মূল কারণ।

এফবিসিসিআই সভাপতি বলেন, গত ছয় মাসে চালের দাম স্থিতিশীল পর্যায়ে রয়েছে। লবণ, ছোলা, শুকনা মরিচের দামও স্থিতিশীল। তবে পেয়াঁজের দাম বেড়েছে ৩৫ দশমিক ৭ শতাংশ। চিনির দাম বেড়েছে সাড়ে ১২ শতাংশ। এছাড়া ভোজ্যতেল ১২ শতাংশ, পাম অয়েল ১৬ দশমিক ৩৬ শতাংশ, মসুর ডাল ১১ শতাংশ, হলুদ ২০ শতাংশ এবং আদার দাম সাড়ে ১২ শতাংশ বেড়েছে।

সভায় আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহসভাপতি আবুল মোমেন, হাবিব উল্লাহ ডন, সাবেক সহসভাপতি হেলাল উদ্দিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
এসই/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa