ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

তরুণ উদ্যোক্তাদের জেসিআই বাংলাদেশের সম্মাননা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৯ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
তরুণ উদ্যোক্তাদের জেসিআই বাংলাদেশের সম্মাননা

প্রথমবারের মতো আয়োজিত হলো জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল বাংলাদেশ উদ্যোক্তা সামিট এবং তরুণ উদ্যোক্তা সম্মাননা-২০২১।  

শনিবার (২৩ অক্টোবর) রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে বর্ণাঢ্য এই আয়োজন অনুষ্ঠিত হয়েছে।

সংগঠনটির পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২০ সালের সমীক্ষা অনুযায়ী বাংলাদেশের জনসংখ্যার ৬৩ দশক ৭ শতাংশ ৩৫ বছরেরও কম বয়সী। জেসিআই বাংলাদেশ বিশ্বাস করে তরুণ উদ্যোক্তাদেরকে উৎসাহিত করার মাধ্যমে জনগোষ্ঠীর এই লভ্যাংশকে জনশক্তিতে পরিণত করা সম্ভব। তরুণদেরকে বাণিজ্যিক উদ্যোগ গ্রহণে উৎসাহিত করার লক্ষ্য নিয়েই জেসিআই বাংলাদেশ দারাজ ও আহমেদ ফুডের সহায়তায় এই সম্মাননা অনুষ্ঠান আয়োজন করে যেখানে জেসিআই-এর সদস্য এবং অসদস্য উদ্যোক্তাদেরকে তাদের অসামান্য সাফল্যের স্বীকৃতি হিসেবে সম্মাননা পুরষ্কার দেওয়া হয়েছে।  

এর পাশাপাশি একই ভেন্যুতে জেসিআই বাংলাদেশের উদ্যোগে দেশের উল্লেখযোগ্য বেশ কিছু স্টার্টআপের প্রদর্শনী অনুষ্ঠিত হয়, যা ভার্চুয়ালি ২৯ অক্টোবর পর্যন্ত চালু থাকবে।

সম্মাননা অনুষ্ঠানের শুরুতে ‘চেঞ্জ মেকারস’ বিভাগে বাংলাদেশের আটজন উল্লেখযোগ্য উদ্যোক্তাদেরকে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ণ অবদানের জন্য সম্মানিত করা হয়। তাদের মধ্যে ছিলেন তাহমিনা তান্না, নাতাশা হায়াত, রোকসানা সামাদ, আফিফ জুবায়ের জামান, আতাউর রহিম চৌধুরী, এমরান ফাহাদ, সুমাইয়া মৌসিনিন এবং রকিবুল হাসান। পরবর্তীতে জেসিআই বাংলাদেশের কতিপয় সদস্যকে উদ্যোক্তা হিসেবে তাদের সাফল্য এবং একই সঙ্গে জেসিআই-এর ভিশন ও মিশনকে এগিয়ে নেওয়ায় অবদানের স্বীকৃতিস্বরূপ সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন জেসিআই বাংলাদেশের প্রেসিডেন্ট নিয়াজ মোর্শেদ এলিট। সম্মাননাপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে তিনি বর্তমান সময়ে বাণিজ্যিক উদ্যোগের হার বৃদ্ধি করা কতোটা গুরুত্বপূর্ণ, সে বিষয়ে আলোকপাত করেন।  

অনুষ্ঠানটির প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. মো. এনামুর রহমান এমপি এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন জেসিআই বাংলাদেশের প্রাক্তন সভাপতি ও বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার সাফিনা রহমান ও অতিথি ছিলেন মুন্সিগঞ্জ-২ পার্লামেন্টের সদস্য শাগুফতা ইয়াসমিন এমিলি। অনুষ্ঠানটির আহ্বায়কের দায়িত্বে ছিলেন জেসিআই বাংলাদেশের নির্বাহী সহ-সভাপতি জনাব এরফান হক এবং সহকারী আহ্বায়কের দায়িত্বে ছিলেন সহ-সভাপতি জনাব আবদুল্লাহ শাফি।

তরুণ উদ্যোক্তাদের অনুপ্রাণিত করার পরবর্তী পদক্ষেপ হিসেবে জেসিআই বাংলাদেশ অনুষ্ঠান শেষে মাসব্যাপী ‘বিজনেস আইডিয়া’ প্রতিযোগিতার ঘোষণা দেয়।

জেসিআই ১৮ থেকে ৪০ বছর বয়সী তরুণ পেশাজীবী ও নেতৃত্ব স্থানীয়দের নিয়ে গঠিত একটি আন্তর্জাতিক সংগঠন। মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের সেইন্ট লুইসে এর সদর দফতর অবস্থিত। বর্তমানে ১৮টি স্থানীয় অধ্যায় ও প্রায় ১০০০ সদস্য নিয়ে জেসিআই বাংলাদেশ জাতীয় পর্যায়ে সমাজ ও সম্প্রদায়ের সেবায় কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ০০১৯ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa