ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

সিটি ব্যাংকের শরিয়াহ ভিত্তিক ব্যাংকিং সেবা চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২১
সিটি ব্যাংকের শরিয়াহ ভিত্তিক ব্যাংকিং সেবা চালু ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: বেসরকারি খাতের দি সিটি ব্যাংক লিমিটেড নতুন রূপে ইসলামিক ব্যাংকিং সেবা ‘সিটি ইসলামিক’ চালু করেছে। এখন থেকে সিটি ব্যাংকের সব শাখা থেকে গ্রাহকরা ইসলামিক ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারবেন।

 

এর আগে একটি শাখার স্বল্প পরিচালিত ‘সিটি মানারাহ’কে আধুনিক রূপ দিয়ে সিটি ব্যাংক নিয়ে এলো ‘সিটি ইসলামিক’।  

শনিবার (৪ ডিসেম্বর) রাজধানীর হোটেল ওয়েস্টিনে ‘সিটি ইসলামিক’ আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।  

এ সময় উপস্থিত ছিলেন- সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার, ভাইস চেয়ারম্যান হোসেন খালেদ, সাবেক ভাইস চেয়ারম্যান হোসেন মেহমুদ, শরিয়া সুপারভাইজারি কমিটির চেয়ারম্যান ড. মো. আনোয়ার হোসাইন মোল্লা, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ মারুফ। এছাড়া উপস্থিত ছিলেন সিটি ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সিটি ব্যাংকের গ্রাহকরা এখন থেকে দেশব্যাপী ১৫০টি শাখা, উপ-শাখা, সিটিজেম ও এসএমই সেন্টারসমূহে প্রচলিত ব্যাংকিংয়ের পাশাপাশি পরিপূর্ণ শরিয়াহ ও উন্নত প্রযুক্তিভিত্তিক ইসলামী ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারবেন। শুধু তাই নয় সিটি ব্যাংকের বিশ্বমানের ডিজিটাল ব্যাংকিং অ্যাপ সিটিটাচের মাধ্যমেও গ্রাহকরা ইসলামী ব্যাংকিং সেবা নিতে পারবেন। পাশাপাশি এ ব্যাংক সিটি ইসলামিক গ্রাহকদের জন্য নিয়ে এসেছে দেশের প্রথম আমেরিকান এক্সপ্রেস ইসলামিক ক্রেডিট ও ডেবিট কার্ড।

সিটি ইসলামিক গ্রাহকদের জন্য রয়েছে শরিয়াহ ভিত্তিক সব প্রকার ডিপোজিট ও বিনিয়োগ সুবিধা। সুদবিহীন মুনাফা বণ্টন নিশ্চিত করার জন্য সিটি ইসলামিক গ্রাহকদের মধ্যে ইনভেস্টমেন্ট ইনকাম শেয়ারিং রেশিও পদ্ধতিতে মুনাফা প্রদান করে থাকে। অন্যান্য ব্যাংকের মতো সিটি ইসলামিক ডিপোজিট গ্রাহকদের জন্য পূর্বনির্ধারিত মুনাফার হার ঘোষণা করে না। এ সিটি ইসলামিক ব্যাংকিং সিস্টেমে গ্রাহকরা তাদের ইসলামিক বিশ্বাসের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রাত্যহিক জীবনের ব্যাংকিং প্রয়োজন মেটাতে পার্সোনাল ব্যাংকিং থেকে শুরু করে করপোরেট ব্যাংকিং সুবিধা গ্রহণ করতে পারবেন।

সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার তার বক্তব্যে বলেন, অর্থনীতিতে এখন ইসলামিক ব্যাংকিংয়ের গুরুত্ব অপরিসীম। তাই গ্রাহকদের কথা বিবেচনা করে পূর্ণাঙ্গভাবে শরিয়াহ ভিত্তিক ব্যাংকিং সেবাদানের লক্ষ্যে ‘সিটি ইসলামিক’ চালু করা হলো।  

সিটি ব্যাংকের ভাইস চেয়ারম্যান হোসেন খালেদ তার বক্তব্যে বলেন, এটা না বললেই নয় যে আপনারা সবাই সিটি ব্যাংকের পাশে থেকে আমাদের আজকের অবস্থানে আসার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। ভবিষ্যতেও আপনারা আমাদের পাশে থাকবেন।

স্বাগত ও সমাপনী বক্তব্যে সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন ব্যাংকটির ইসলামিক ব্যাংকিং ব্যবসায় প্রাগ্রাধিকার ভিত্তিতে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২১
এসই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa