ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

নতুন বছরে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ২২৩৮ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২২
নতুন বছরে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ২২৩৮ কোটি টাকা

ঢাকা: নতুন বছরের প্রথম সপ্তাহে (২ থেকে ৬ জানুয়ারি) ইতিবাচক ছিল দেশের পুঁজিবাজার। সপ্তাহের পাঁচ কার্যদিবসেই সূচক বেড়েছে।

সূচকের সঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন। বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ২ হাজার ২৩৮ কোটি টাকা। এরমধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে ২ হাজার ৩২৭ কোটি টাকা। তবে বিদায়ী সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ৮৯ কোটি টাকা।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে ৬ হাজার ৪৮৮ কোটি ১৫ লাখ ৬২ হাজার ৬৮৯ টাকার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪ হাজার ১৬০ কোটি ৫০ লাখ ৯৪ হাজার ৮১৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ২ হাজার ৩২৭ কোটি ৬৪ লাখ ১১ হাজার ৮৭৪ টাকা বা ৫৬ শতাংশ বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৩০ পয়েন্ট বা ৩.৪২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৯৮৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪১ পয়েন্ট বা ২.৮৭ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৭০ পয়েন্ট বা ২.৭৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৭২ পয়েন্টে এবং ২ হাজার ৬০৩ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৪২ হাজার ১৯৬ কোটি ৩৯ লাখ ৬৪ হাজার ৪৫৪ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৫৮ হাজার ৩১ কোটি ৯৪ লাখ ২৫ হাজার ৪৫৯ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ১৫ হাজার ৮৩৫ কোটি ৫৪ লাখ ৬১ হাজার টাকার বাজার মূলধন বেড়েছে।

সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) কমেছে। গত সপ্তাহের শুরুতে ডিএসইর পিই ছিল ১৭.৫৮ পয়েন্টে। যা সপ্তাহ শেষে ১৬.৮১ পয়েন্টে অবস্থান করছে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে পিই রেশিও ০.৭৭ পয়েন্ট বা ৪.৩৮ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৮৬টির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টি শেয়ার ও ইউনিটের দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১৭৬ কোটি ৩৪ লাখ ৪৩ হাজার ৪০১ টাকার। আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ২৬৫ কোটি ৪৮ লাখ ১৮ হাজার টাকা। অর্থাৎ সিএসইতে লেনদেন কমেছে ৮৯ কোটি টাকা।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮২৯ পয়েন্ট বা ৪.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৪৯৫ পয়েন্টে।  

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৮২টির দর বেড়েছে, ৬২টির কমেছে এবং ৫টির দর অপরিবর্তিত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa