ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জুয়েলারি এক্সপো ঘিরে নতুন স্বপ্ন দেখছেন তরুণ ব্যবসায়ীরা

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
জুয়েলারি এক্সপো ঘিরে নতুন স্বপ্ন দেখছেন তরুণ ব্যবসায়ীরা রনি রায়, ছবি: জি এম মুজিবুর

ঢাকা: রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) বর্ণাঢ্য আয়োজনে শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘বাংলাদেশ জুয়েলারি এক্সপো ২০২২’। আর এ এক্সপোকে ঘিরে নতুন স্বপ্ন দেখছেন দেশের তরুণ ব্যবসায়ীরা।

শুক্রবার (১৮ মার্চ) জুয়েলারি এক্সপো ঘুরে দেখা গেছে এমনটাই। বিশেষ করে এ আয়োজন পণ্য রপ্তানির ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করবে বলে মনে করছেন অনেক ব্যবসায়ী। ফলে দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশে নিজেদের পণ্য ছড়িয়ে দেওয়ার স্বপ্ন দেখছেন তারা।

এ বিষয়ে এক্সপোতে অংশ নেওয়া রাজধানীর তাঁতী বাজারের বাংলাদেশ ডাইস হাউজের স্বত্বাধিকারী রনি রায় বলেন, আমরা এক্সপোর জন্য চিন্তা-ভাবনা করেছিলাম আরও অনেক দিন ধরে। আমরা শুধু আমন্ত্রণ পাই বিভিন্ন দেশ থেকে। অথচ আমাদের ইচ্ছা ছিল যে আমাদের নিজস্ব ডিজাইন আছে, নিজস্ব প্রযুক্তি আছে, তাহলে আমরা কেন এক্সপোর্ট করতে পারছি না? বাজুসের বর্তমান সভাপতি সায়েম সোবহান আনভীর আমাদের জন্য যে উদ্যোগটা নিয়েছেন এবং তিনি যে আয়োজনটা আমাদের করে দিয়েছেন, এর ফলে আমাদের গোল্ড প্রোডাক্ট নিয়ে বিশ্বদরবারে আমরা একদিন অনেক বড় পরিসরে যেতে পারবো।

বংশ পরাম্পরায় জুয়েলারি ব্যবসার সঙ্গে সম্পৃক্ত তরুণ এ ব্যবসায়ী বলেন, আমাদের দেশে কাজের যে মান তাতে বিশ্বের অন্যান্য দেশ থেকে আমরা অনেক উপরে আছি। অনেক দেশে ৯ ক্যারেটেরও স্বর্ণ পাওয়া যায়। কিন্তু আমাদের দেশে ১৮ ক্যারেটের নিচে কোনো গহনা তৈরি করা সম্ভব না। বিশেষ করে স্বর্ণের ক্ষেত্রে ২২ ও ২১ ক্যারেট। শুধুমাত্র ডায়মন্ডের গহনার ক্ষেত্রে ১৮ ক্যারেট মানের স্বর্ণ প্রযোজ্য। কাজেই আমরা একদিন বিশ্বে একটা জায়গা করে নিতে পারবো আমাদের শিল্পকে নিয়ে।

রনি রায় বলেন, আমরা এখন গহনা রপ্তানির স্বপ্ন দেখছি। আমরা চাইছি পণ্য রপ্তানি করতে। আমরা অনেক সময় খেয়াল করে দেখি- বিশ্বকাপ হচ্ছে, জার্সি তৈরি হয়ে যাচ্ছে আমাদের বাংলাদেশ থেকে। জার্সির ট্যাগে দেওয়া থাকছে- মেড ইন বাংলাদেশ। আমরা চাইছি আমাদের গহনার পেছনেও মেড ইন বাংলাদেশ ট্যাগটা থাকবে। আমরা চাইছি পণ্য রপ্তানি করতে। আর সেই রপ্তানির ক্ষেত্রে এ জুয়েলারি এক্সপো একটি বিরাট ভূমিকা রাখবে। কারণ এটা যে শুরু হলো, এখন পুরো পৃথিবী এটা জানতে পারবে। এতে বিদেশি বায়াররা আমাদের দেশে আসবে। সেদিক থেকে এটি অনেক বড় ভূমিকা পালন করছে এবং আশা করি পরবর্তীতে এটি আরও বড় হবে।

এ বিয়ষে বাংলাদেশ জুয়েলারি এক্সপো আয়োজক কমিটির চেয়ারম্যান ও বাজুসের কোষাধ্যক্ষ উত্তম বণিক বলেন, দেশের বাইরে থেকেও অনেকেই এসেছেন এ এক্সপোতে। তারা নিজেরাও আমাদের বিভিন্ন গহনা দেখে বিস্ময় প্রকাশ করেছেন। আমরা যে এতো ঐতিহ্যবাহী গহনা তৈরি করি, এগুলো বিশ্ব জানেই না। এখন তারা জানছে এবং আগ্রহ দেখাচ্ছে। সরকার যদি এখন একটু সাহায্য করে তাহলে এ ক্ষেত্রটি আরও বড় হতে পারে।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।