ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কিছু কর্মকর্তা-ব্যবসায়ীর কারণে এনবিআরের বদনাম হচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
কিছু কর্মকর্তা-ব্যবসায়ীর কারণে এনবিআরের বদনাম হচ্ছে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম

ঢাকা: অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, এনবিআরের কতিপয় কর্মকর্তা ও গুটি কয়েক ব্যবসায়ীর কারণে সরকারের এই সংস্থার বদনাম হচ্ছে।

মঙ্গলবার (২২ মার্চ) ২০২২-২৩ অর্থবছরের আসন্ন জাতীয় বাজেট নিয়ে জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৪২ তম সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এফবিসিসিআই ও এনবিআর যৌথভাবে এ সভার আয়োজন করে।

এর আগে উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে কিশোরগঞ্জ চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মজিবুর রহমান এনবিআরের ভ্যাট কর্মকর্তাদের বিরুদ্ধে পকেট ভ্যাট আদায়ের অভিযোগ করেন।

তিনি বলেন, ভ্যাট দিতে গিয়ে ব্যবসায়ীরা হয়রানির শিকার হচ্ছেন। ভ্যাট নিবন্ধন করার জন্য তিন হাজার টাকা দিতে হচ্ছে। এনবিআরের কর্মকর্তারা পকেট ভ্যাট আদায় করছে। পকেট ভ্যাট আদায় বন্ধ করুন। পকেট ভ্যাট আদায় বন্ধ হলে সরকারের রাজস্ব আরও কয়েকগুণ বাড়বে।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, কিছু সংখ্যক কর্মকর্তা-ব্যবসায়ীর কারণে পুরো সংস্থার ওপর দায় পড়ে।

ব্যবসায়ীদের প্রতিষ্ঠানের কমপ্লায়েন্স বাস্তবায়ন নিশ্চিত করার অনুরোধ জানিয়ে তিনি বলেন, কর ফাঁকি ধরার জন্য এনবিআর কোনো কর্মকর্তাকে কমিশন দেয় না। পুরস্কার বা প্রণোদনা দেওয়া হয়। উন্নত দেশ গড়তে শিল্পায়নের বিকল্প নেই। শিল্পায়ন সহজ করতে বাণিজ্য বাড়াতে হবে।

 

মজিবুর রহমান রাজস্ব আয় বাড়াতে হাওর বেষ্টিত কিশোরগঞ্জের পর্যটন উন্নয়নে বিভিন্ন পরিকল্পনা গ্রহণের দাবি জানিয়ে বলেন, এখানে পর্যটন ব্যবস্থার উন্নয়ন হলে সরকারের রাজস্ব আয়ও বাড়বে।

ব্যবসায়ীদের বিরুদ্ধে কর ফাঁকির মামলা দেওয়ার বিষয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, কর আহরণের সময় আয়কর দাতা বা আয়কর আহরণকারী কারো না কারো ভুল হতে পারে। সে জন্য আদালতের দ্বারস্থ হওয়া ঠিক না।

অনুষ্ঠানে ব্যবসায়ীদের ভ্যাট-ট্যাক্স কমানোর দাবির  প্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান বলেন, আমাদের দেশে পাইকারি পর্যায়ে ভ্যাট রেট অনেক বেশি। পাইকারি ভ্যাট হার কমাতে হবে।

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
এসই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।