ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এক বছরের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২২
এক বছরের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন

ঢাকা: পবিত্র রমজান মাসের তৃতীয় দিন মঙ্গলবার (৫ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

মঙ্গলবার ডিএসইতে এক বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে ৫৭৫ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট কমে ৬ হাজার ৬৯৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৬০ ও ২৪৬৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫৭৫ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৪৫ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৬২০ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল। তবে মঙ্গলবার এক বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে। এর আগে গত বছরের ১৫ এপ্রিল ডিএসইতে ৫৫৬ কোটি ৪২ লাখ টাকা লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে ৩৮১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৪২টি কোম্পানির, কমেছে ২৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম, আইপিডিসি, জিএসপি ফাইন্যান্স, ভিএফএস ডায়িং, বিকন ফার্মা, ইয়াকিন পলিমার, এডিএন টেলিকম, জেমেনী সী ফুড ও রংপুর ফাউন্ডারি লিমিটেড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৬৫৭ পয়েন্টে। মঙ্গলবার সিএসইতে হাত বদল হওয়া ২৮৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬২টির, কমেছে ১৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার দর।  

এদিন সিএসইতে ১২ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৫৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।