ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিএসইতে এক বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২২
ডিএসইতে এক বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৭ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

রোববার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯৩ কোটি ৯৭ লাখ টাকার। যা এক বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন। এর আগে ২০২১ সালের ৫ এপ্রিল লেনদেন হয়েছিল ২৩৬ কোটি ৬০ লাখ টাকা।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট কমে ৬ হাজার ৫৫৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৪২ ও ২৪৩৫ পয়েন্টে অবস্থান করছে।
 
রোববার ডিএসইতে ৩৯৩ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৩৬ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৫২৯ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

এদিন ডিএসইতে ৩৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৮টি কোম্পানির, কমেছে ২৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, সোনালি পেপার, সিলভো ক্যামিকেল, ফার্মা এইড, জিএসপি ফাইন্যান্স, আইপিডিসি, বিএসসি, লাফার্জহোলসিম, স্কয়ার ফার্মা ও ইয়াকিন পলিমার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৩০২ পয়েন্টে। রোববার সিএসইতে হাত বদল হওয়া ২৬২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫০টির, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ১৪ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৮ কোটি ৯২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।