ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নিউমার্কেট খুলছে আজই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
নিউমার্কেট খুলছে আজই

ঢাকা: রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজ শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যকার সংঘর্ষের ঘটনার জেরে ব্যবসার ক্ষতি হয়েছে। ঈদকে সামনে রেখে ব্যবসা চালিয়ে যেতে শান্তিপূর্ণ সহাবস্থানের মাধ্যমে দ্রুতই পরিস্থিতি থেকে পরিত্রাণ চান ব্যবসায়ীরা।

বুধবার (২০ এপ্রিল) দুপুরে নিউমার্কেট দোকান মালিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান নিউমার্কেট দোকান মালিক সমিতির সভাপতি ডা. দেওয়ান আমিনুল ইসলাম শাহীন।

সংবাদ সম্মেলনে ঘটনার বিবরণে তিনি বলেন, সোমবার (১৮ এপ্রিল) রাত আনুমানিক ১১ ঘটিকার সময় দুটি ফাস্ট ফুডের দোকানের দুই কর্মচারীর মধ্যে কথা কাটাকাটি হয়। এরপর একদল মার্কেটের চার নম্বর গেট দিয়ে প্রবেশ করে ভাঙচুর চালায়। তখন আমরা আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে সাহায্য চাই, তারা তাৎক্ষণিকভাবে আমাদের সাহায্য করে। এরপর জানতে পারি এ ঘটনায় ঢাকা কলেজের ছাত্ররা জড়িত। মঙ্গলবার (১৯ এপ্রিল) আমাদের প্রশাসনের পক্ষ থেকে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখতে বললে আমরা বন্ধ রাখি। এরপরও একদল উশৃঙ্খল যুবক ধাওয়া পাল্টা ধাওয়া অব্যাহত রাখে। এতে একজন নিহত হয়েছেন, সাংবাদিকরা আহত হয়েছেন।

তিনি আরও বলেন, ঢাকা কলেজ একটি ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। কিন্তু তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে এই অনাকাঙ্খিত ঘটনা ঘটে। করোনার কারণে দুবছর ধরে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত। ঈদকে সামনে রেখে আমরা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছি। এ অবস্থায় আমরা শান্তিপূর্ণ সমাধান প্রত্যাশা করছি।

কলেজ কর্তৃপক্ষসহ ব্যবসায়ীরা মিলে আমরা কয়েকদিনের মধ্যে একটি কমিটি গঠন করবো। যাতে এমন কোনো ঘটনা ঘটলে যা যা করা দরকার আলোচনা সাপেক্ষে ব্যবস্থা নিতে পারি। যাতে এ ধরনের ঘটনা আর না ঘটে।

আমরা এই সহিংসতার নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রত্যাশা করছি। সবাই মিলে এ এলাকায় শান্তিপূর্ণ সহাবস্থান চাই। এজন্য সবার কাছে সহযোগিতা চাই।

মার্কেট খোলার বিষয়ে জানতে চাইলে নিউমার্কেট দোকান মালিক সমিতির সভাপতি শাহীন বলেন, মার্কেট খোলার বিষয়ে আমরা স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে গিয়েছিলাম। আমরা চাচ্ছি উভয়ের মধ্যে আলোচনার মাধ্যমে যদি দোকান খোলা হয়, তাহলে আর সমস্যা থাকবে না। আশা করছি অল্প কিছুক্ষণের মধ্যে আমরা দোকান খুলতে পারবো।

ক্ষতিগ্রস্তদের সহায়তার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এক্ষেত্রে আমাদের যে সামাজিক দায়িত্ব রয়েছে, অত্র অঞ্চলের ব্যবসায়ীরা তা পালন করবেন।

এ সময় বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন বলেন, আমরা সবাই ক্ষতিগ্রস্ত, আমরা শান্তি চাই। দোকানপাট খুলতে চাই, এজন্য সবার সহযোগিতা চাই। আজকেই দোকানপাট খুলব আমরা।

বিভিন্ন সময় ক্রেতাদের সঙ্গে নিউমার্কেটের দোকানীদের অসদাচরণের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা তাদের কাউন্সেলিংয়ের মাধ্যমে ব্যবস্থা নেবো। আপনারা জানেন কর্মচারীদের অনেকেই স্বল্প শিক্ষিত, তাই তাদের বিষয়ে কোনো অভিযোগ থাকলে আমাদের সমিতির অফিসে জানাবেন। আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবো।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
পিএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।