ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শেষ কর্মদিবসে ব্যাংকে টাকা তোলার হিড়িক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২২
শেষ কর্মদিবসে ব্যাংকে টাকা তোলার হিড়িক ছবি: শাকিল আহমেদ

ঢাকা: দরজায় কড়া নাড়ছে মুসলমান‌দের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। ঈদের আগে আজই শেষ হচ্ছে ব্যাংকিং কার্যক্রম।

এরপর টানা চার দিনের ছু‌টি। তাই ঈদের আগে প্রয়োজনীয় টাকা উঠিয়ে রাখ‌ছেন গ্রাহকরা। ফলে ব্যাংকগু‌লোতে টাকা তোলার চাপ বেড়েছে।

শনিবার (৩০ এপ্রিল) রাজধানীর ব্যাংক পাড়া মতিঝিল, দিলকুশা, দৈ‌নিক বাংলা ও পল্টনসহ বি‌ভিন্ন এলাকার ব্যাংকের শাখাগুলো ঘু‌রে দেখা গে‌ছে, সকাল থে‌কেই ব্যাংকগুলোর ক্যাশ ও জমা কাউন্টারের সামনে লম্বা লাইন। পাশাপা‌শি বি‌ভিন্ন চালানপত্র, ডি‌পো‌জিট, সঞ্চয়পত্রসহ বি‌ভিন্ন সেবার বিল জমা দেওয়ার লাইনও লক্ষ্য করা গে‌ছে। এদিকে অতিরিক্ত গ্রাহকের উপস্থিতির কারণে ব্যাংকের ক্যাশ কাউন্টারের কর্মকর্তাদের বেশ চাপ সামলাতে হচ্ছে।

প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২ বা ৩ মে দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। রমজান মাস ২৯ দিনে শেষ হলে ঈদ হবে ২ মে আর ৩০ দিন পূর্ণ হলে ঈদ হবে ৩ মে। ঈদের ছুটি ২, ৩ ও ৪ মে। তার আগে ১ মে রোববার ‘মে দিবসে’র ছুটি সব মিলিয়ে চারদিনের ছুটি হতে পারে।

ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, ঈদকে সামনে রেখে ব্যবসা-বাণিজ্যের সুবিধার কথা চিন্তা করে ব্যাংকিং লেনদেনের সময়সূচি বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এই সূচি অনুযায়ী শনিবার (৩০ এপ্রিল) দুপুর ১টা পর্যন্ত সীমিত পরিসরে ব্যাংক খোলা ছিল।  

মতি‌ঝিলে সোনালী ব্যাংকের শাখায় ক্যাশ কাউন্টা‌রের লাইনে দাঁড়ি‌য়ে টাকা তুলছিলেন শাকিল আহমেদ। তিনি জানান, ঈদের আগে আজ শেষ কার্যক্রম। তাই খরচের জন্য টাকা তুলতে এসেছি। পাশাপাশি ঈদ সালামিতে নতুন টাকা লাগে। খরচের টাকার সঙ্গে নতুন টাকাও তুলেছি। লাইনে দাঁড়িয়ে অল্প সময়েই টাকা পেয়েছি। ভালো লাগছে। চকচকা নোট পেলে ছোট বাচ্চারাও খুব খুশি হবে।

এর আগে গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের অব সাইট সুপারভিশন বিভাগের এক নির্দেশনায় বলা হয়েছে, ঈদ উপলক্ষে ব্যবসা-বাণিজ্যে বাড়তি লেনদেন হচ্ছে, ফলে ব্যাংকে নগদ টাকার জমা ও উত্তোলন বেড়েছে।

এ পরিপ্রেক্ষিতে ৩০ এপ্রিল শনিবার সীমিত লোকবল নিয়ে সারাদেশে ‘সীমিত পরিসরে’ ব্যাংক খোলা থাকবে। লেনদেন হবে সকাল সাড়ে ৯টা থেকে ১টা পর্যন্ত; তবে দুপুর আড়াইটা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে।

এদিকে ২৮ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত অপর এক প্রজ্ঞাপনে বলা হয়, শুক্রবার ও শনিবার (২৯, ৩০ এপ্রিল) ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, নারায়ণগঞ্জ, ভালুকা ও চট্টগ্রাম এলাকার তফসিলি ব্যাংকগুলোর তৈরি পোশাকশিল্প–সংশ্লিষ্ট শাখাসমূহ খোলা থাকবে। এসব এলাকায় শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ব্যাংকের কার্যক্রম চলবে। লেনদেন–পরবর্তী ব্যাংকের আনুষঙ্গিক কার্যক্রম চলবে বিকেল ৩টা পর্যন্ত।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, ঈদ উপলক্ষে ব্যবসা-বাণিজ্যে আর্থিক লেনদেন বেড়েছে। এ জন্য সবার সুবিধার্থে শনিবার (৩০ এপ্রিল) সীমিত সংখ্যক লোকবলের মাধ্যমে সারা দেশে সীমিত পরিসরে ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হবে। এ দিন সকাল সাড়ে নয়টা থেকে বেলা একটা পর্যন্ত ব্যাংকের কার্যক্রম চলবে। আর লেনদেন–পরবর্তী ব্যাংকের আনুষঙ্গিক কার্যক্রম চলবে দুপুর আড়াইটা পর্যন্ত। এই দুই দিনে ব্যাংকের নগদ লেনদেনের সুবিধার্থে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কার্যালয় ও বিভাগ সীমিত পরিসরে খোলা থাকবে।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২২
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।