ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আমদানি বন্ধ: কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ১০ টাকা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, মে ১০, ২০২২
আমদানি বন্ধ: কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ১০ টাকা

চাঁপাইনবাবগঞ্জ: আমদানির অনুমোদনের মেয়াদ শেষ হওয়ায় সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে গেছে। এতে করে চাঁপাইনবাবগঞ্জের পাইকারি বাজারে রকম ভেদে ভারতীয় পেঁয়াজের দাম গড়ে ১০ টাকা বেড়েছে।

  গত বৃহষ্পতিবার (৫ মে) সোনামসজিদ স্থলবন্দর দিয়ে সর্বশেষ ২২৭টি পেঁয়াজের ট্রাক এসেছে। এরপর আর কোনো পেঁয়াজ ভারত থেকে এ বন্দর দিয়ে আসেনি।

বিষয়টি নিশ্চিত করেছেন বন্দরের ব্যবস্থাপক কামাল খান। তিনি জানান, ৫ মে আসার পরদিনই এ বন্দর পেঁয়াজ শূন্য হয়ে আছে।

অপরদিকে দেশীয় কৃষকের স্বার্থ বিবেচনায় সরকার পেঁয়াজ আমদানি বন্ধ রাখলেও অসাধু ব্যবসায়ীদের নজরদারি না বাড়ালে পেঁয়াজের মূল্যবৃদ্ধির শঙ্কা দেখা দিয়েছে।

এদিকে ঈদের আগে বন্দরে পেঁয়াজ ১৪-১৮ টাকা কেজি দরে বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে ২৬-২৮ টাকা দরে বিক্রি হচ্ছে।

খাদিজা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আমদানিকারক আজিজুল ইসলাম জানান, ভারত থেকে পেঁয়াজ আমদানির জন্য পাওয়া ইমপোর্ট পারমিটের (আইপি) মেয়াদ ছিল চলতি মাসের ৫ মে পর্যন্ত। তাই দেশের অন্যান্য বন্দরের ন্যায় এ বন্দর দিয়েও আমদানি বন্ধ হয়ে গেছে। । সরকার নতুন করে আমদানির অনুমোদন না দেওয়ায় এ বন্দর দিয়ে পেঁয়াজ আসছে না। আমরা এরই মধ্যে পেঁয়াজ আমদানির জন্য অনুমতি চেয়ে সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করেছি। ঈদুল আজহায় পেঁয়াজের চাহিদা মাথায় রেখে দ্রুত আমদানির অনুমতি দিলে বাজার স্থিতিশীল থাকবে বলে জানান এই আমদানিকারক।

তিনি আরও জানান, তার আড়তে যে পরিমাণ পেঁয়াজ ছিল তা প্রায় শেষের পথে। আর মাত্র এক ট্রাক পিঁয়াজ বিক্রি করলেই আড়ৎ ফাঁকা হয়ে যাবে। তিনি রকম ভেদে ২৬ টাকা থেকে ২৮ টাকা দরে পেঁয়াজ বিক্রি করছেন বলেও জানান।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, ১০ মে. ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।