ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

সোনার গহনা রপ্তানি করবে বাংলাদেশ: বাজুস প্রেসিডেন্ট

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, জুন ২, ২০২২
সোনার গহনা রপ্তানি করবে বাংলাদেশ: বাজুস প্রেসিডেন্ট

বাংলাদেশের জুয়েলারি প্রতিষ্ঠানগুলো বিশ্ববাজারে সোনার গহনা রপ্তানি করবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর।

ঢাকায় সফররত ভারতীয় জুয়েলারি প্রতিনিধি দলের সঙ্গে মধ্যাহ্নভোজ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আশা প্রকাশ করেন।

 

বৃহস্পতিবার রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে ওই ভোজসভার আয়োজন করা হয়।  
 
বাজুস প্রেসিডেন্ট বলেন, আমদানি নয়, এখন থেকে বাংলাদেশের জুয়েলারি প্রতিষ্ঠানগুলো বিশ্ববাজারে সোনার গহনা রপ্তানি করবে। আগামীতে রপ্তানিতে নতুন দিগন্ত উম্মোচন করবে বাজুস।  

বাংলাদেশে জুয়েলারি পণ্য তৈরির কারখানা স্থাপনে ভারতীয় ব্যবসায়ীদের বিনিয়োগ ও প্রযুক্তি এবং কারিগরি সহায়তা চেয়েছেন এই শীর্ষ শিল্পদ্যোক্তা।  

দেশের ঐতিহ্যবাহী বাণিজ্য সংগঠন বাজুসের প্রেসিডেন্ট আরও বলেন, ভারত আমাদের ঘনিষ্ট প্রতিবেশী বন্ধু। ভারত ও বাংলাদেশ একই বৃত্তে দুটি ফুল। দুই দেশের মানুষের মাঝে রয়েছে আন্তরিক ও গভীর ভালোবাসার সম্পর্ক। এই সর্ম্পক কাজে লাগিয়ে ৫০ বছরের জুয়েলারি ব্যবসার ফারাক দূর করতে হবে। ভারতের অভিজ্ঞতা নিয়ে বাংলাদেশের জুয়েলারি ব্যবসায়ীরা এগিয়ে যেতে চান।  

ভারতীয় প্রতিনিধি দলের সদস্যদের উদ্দেশ্যে বাজুস প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর বলেন, আপনারা বাংলাদেশে জুয়েলারি কারখানা স্থাপনে বিনিয়োগ করুন। বাংলাদেশি জুয়েলারি ব্যবসায়ীরা এখন বিশ্ববাজারে সোনার গহনা রপ্তানি করতে চান। এ বিষয়ে বাংলাদেশ ও ভারতের জুয়েলারি শিল্পমালিকরা যৌথভাবে কাজ করতে চাই। আমরা জুয়েলারি ব্যবসায়ীরা এখন শুধু ট্রেডিং নয়, শিল্পায়নে জোর দিচ্ছি।  

জুয়েলারি শিল্পে নতুন নতুন কারখানা স্থাপনে জুয়েলারি ব্যবসায়ীদের এগিয়ে আসারও আহবান জানান তিনি।  

ওই ভোজসভায় বাজুস সদস্যদের সম্মানে আগামী ২৮ ও ২৯ জুন ভারতের গোয়াতে অনুষ্ঠিতব্য ‘সোনার বাংলা’ শীর্ষক বিটুবি সামিটের একটি প্রকাশনার মোড়ক উম্মোচন করেন বাজুস প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর।  

সভায় আরও বক্তব্য দেন ঢাকায় সফররত ভারতীয় জুয়েলারি প্রতিনিধি দলের সদস্য ও কেএনসি সার্ভিসেসের প্রতিষ্ঠাতা কান্তি নাগেভেকার, ‘সোনার বাংলা’ শীর্ষক বিটুবি সামিটের আহবায়ক ও এইচপিজে পরিচালক এবং প্রতিষ্ঠাতা হাসমুখ পারখে, বাজুস সহসভাপতি গুলজার আহমেদ, আনোয়ার হোসেন ও বাদল চন্দ্র রায়, কোষাধক্ষ্য উত্তম বণিক।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, জুন ০২, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।