ঢাকা, বৃহস্পতিবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

খোলাবাজারে কমেছে ডলারের দাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২২
খোলাবাজারে কমেছে ডলারের দাম ফাইল ছবি

ঢাকা: দেশের খোলাবাজারে টাকার বিপরীতে ডলারের দাম কিছুটা কমেছে। গত বৃহস্পতিবারের (১১ আগস্ট) তুলনায় ডলারের দাম কমেছে তিন থেকে চার টাকা।

রোববার (২৪ আগস্ট) রাজধানীর খোরা বাজারে ডলার ১১২ টাকা ৫০ পয়সা থেকে ১১৩ টাকা ৫০ পয়সা দরে বিক্রি হয়। বৃহস্পতিবার বিক্রি হয়েছিল প্রতি ডলার ১১৬ টাকা ৫০ পয়সা থেকে ১১৭ টাকা দরে। তবে গত বুধবার খোলা বাজারে ডলার ১২০ টাকা ছাড়িয়ে যায়।

রোববার (১৪ আগস্ট) ঢাকার মানি চেঞ্জার ও খোলাবাজার থেকে এই তথ্য জানা গেছে।

তারা জানান, মার্কিন ডলারের দাম ঈদের আগে ও পরে ১০০ থেকে ১০২ টাকার মধ্যে বেচাকেনা চলছিল। কিন্তু সেটি বেড়ে ১২০ টাকায় বিক্রি হলেও খোলাবাজারে ডলারে দাম রোববার অনেকটাই কমেছে।

মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তারা জানিয়েছেন, ডলারের দাম ১১২ টাকা ৫০ পয়সা থেকে ১১৩ টাকা ৫০ পয়সা দরে ডলার বিক্রি হচ্ছে। বৃহস্পতিবারও এটি ১১৬ টাকা ৫০ পয়সা থেকে ১১৭ টাকা দরে কেনাবেচা হয়েছে।

জামান মানি এক্সচেঞ্জ নামে একটি প্রতিষ্ঠানের  স্বত্বাধিকারী মো. জামান বাংলানিউজকে বলেন, শনিবারের চেয়ে রোববার ডলারের দাম তিন থেকে চার টাকা কমেছে। সকাল থেকে আমরা প্রতি ডলার ১১০ টাকা ৫০ পয়সায় কিনে ১১২ টাকা ৫০ পয়সা দরে বিক্রি করছি। অবৈধ ব্যবসা বন্ধ এবং সরকারের নজরদারি বাড়লে এই দাম আরো কমে আসবে বলে তিনি উল্লেখ করেন।

বৃহস্পতিবার ডলার ১১৫ টাকা ৫০ পয়সা করে কিনে ১১৭ টাকায় বিক্রি হয়েছে। তবে রোববার সকাল থেকে ডলারের দাম স্থিতিশীল রয়েছে বলে জানিয়েছেন রেইনবো মানি এক্সচেঞ্জের পরিচালক মো. রফিকুল ইসলাম।

তিনি বলেন, আজ সকাল থেকে বাজার স্থিতিশীল রয়েছে। আমাদের লাভ সীমিত, কমে কিনতে পারলে আমরা কমেই বিক্রি করি।

তিনি আরও বলেন, সকালে আমরা মার্কিন ডলার ১১৪ টাকায় বিক্রি করলেও দুপুরের পর ১১৩ টাকা করে বিক্রি করেছি। তবে দাম আরও কমে আসবে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, ২০২০ সালের জুলাই থেকে গত বছরের আগস্ট পর্যন্ত আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম ৮৪ টাকা ৮০ পয়সায় স্থিতিশীল ছিল। কিন্তু এরপর থেকে বড় ধরনের আমদানি ব্যয় পরিশোধ করতে গিয়ে ডলার সংকট শুরু হয়। যা এখনো অব্যাহত আছে।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa