ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্যক্তিগত কাজে ব্যাংকের গাড়ি ব্যবহার করা যাবে না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২১ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২২
ব্যক্তিগত কাজে ব্যাংকের গাড়ি ব্যবহার করা যাবে না

ঢাকা: জ্বালানি খাতে ব্যয় কমাতে ব্যাংকের গাড়ি ব্যক্তিগত কাজে ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।
 
কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ সোমবার এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করে দেশের সব তফসিলি ব্যাংককে নির্দেশনা দিয়েছে।


 
এতে বলা হয়েছে, জ্বালানি (পেট্রল, ডিজেল, গ্যাস ইত্যাদি), অয়েল ও লুব্রিকেন্টের ব্যবহার ২০ শতাংশ বা তার বেশি কমিয়ে আনার ব্যবস্থা চলমান রাখতে হবে। এ ক্ষেত্রে বরাদ্দ করা জ্বালানির অপব্যবহার (যেমন ব্যক্তিগত কাজে বিধিবহির্ভূতভাবে অফিসের গাড়ি ব্যবহার, প্রাধিকার–বহির্ভূত গাড়ি বরাদ্দ ইত্যাদি) রোধকল্পে দৃষ্টান্তমূলক পদক্ষেপ নিতে হবে।
 
এছাড়া বিদ্যুতের ব্যবহার ২৫ শতাংশ বা আরও বেশি কমাতে কার্যকর ব্যবস্থা জোরদার করতে নির্দেশনা দেওয়া হয়েছে। বিদ্যুতের অপব্যবহারের ক্ষেত্রগুলো (যেমন প্রাধিকারের বাইরে শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার, অপ্রয়োজনীয় বাতি প্রজ্জ্বলন, গ্রিজার, বৈদ্যুতিক কেটলি, বৈদ্যুতিক সরঞ্জামের অধিক ও অপ্রয়োজনীয় ব্যবহার ইত্যাদি) চিহ্নিত করে বিদ্যুৎ সাশ্রয়ে ব্যবস্থা নিতে হবে।
 
বৈশ্বিক পরিস্থিতিতে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে এর আগে জুলাই মাসে এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছিল আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি। তাতে কেন্দ্রীয় ব্যাংক পেট্রল, ডিজেল, গ্যাস, অয়েল ও লুব্রিকেন্টের জন্য বরাদ্দ করা অর্থের ২০ শতাংশ ব্যয় সাশ্রয় করতে বলেছিল। সে ক্ষেত্রে চলতি বছরের ৬ মাসে ১০ শতাংশ ও আগামী বছরের প্রথম ৬ মাসে ১০ শতাংশ ব্যয় কমাতে বলা হয়। আর বিদ্যুৎ খাতে বরাদ্দ করা অর্থের ২৫ শতাংশ সাশ্রয়ের নির্দেশনা দিয়েছিল।
 
বাংলাদেশ সময়: ০০১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২২
এমআইএইচ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।