ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আইএফসি আবাসিক প্রতিনিধির সঙ্গে বিজিএমইএ প্রতিনিধি দলের সাক্ষাৎ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
আইএফসি আবাসিক প্রতিনিধির সঙ্গে বিজিএমইএ প্রতিনিধি দলের সাক্ষাৎ 

ঢাকা: বিজিএমইএ সভাপতির নেতৃত্বে একটি প্রতিনিধি দল দক্ষিণ কোরিয়ায় ইন্টারন্যাশনাল ফাইনান্স কর্পোরেশনের (আইএফসি) আবাসিক প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করেছেন।

মঙ্গলবার (২৫ অক্টোবর) দক্ষিণ কোরিয়ায় আইএফসির আবাসিক প্রতিনিধি জিওন জেনিস রাইডের সঙ্গে দেখা করেন তারা।

তারা পোশাক এবং টেক্সটাইল শিল্প সংক্রান্ত বিভিন্ন ইস্যু, বিশেষ করে এ খাতের চ্যালেঞ্জ এবং পরিবেশগত টেকসই উন্নয়ন তরান্বিত করার উপায়গুলো নিয়ে আলোচনা করেন।

বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান আইএফসির সহযোগিতায় গৃহীত পিএসিটি প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশের পোশাক খাতে পানির ব্যবহার উল্লেখযোগ্যভাবে কমানোর ফলাফলসহ বাংলাদেশের পোশাক শিল্পে পরিবেশগত টেকসই উন্নয়নের ক্ষেত্রে অর্জিত অগ্রগতি তুলে ধরেন।

‘পার্টনারশিপ ফর ক্লিনার টেক্সটাইল: প্যাক্ট’ প্রোগ্রাম কার্বন ফুটপ্রিন্ট এবং ওয়াটার ফুটপ্রিন্ট কমাতে অংশগ্রহণকারী কারখানাগুলোকে সহায়তা করে আসছে।  

বাংলাদেশের পোশাক শিল্প ব্যবসায় সক্ষমতা বাড়ানোর ওপর জোরালোভাবে গুরুত্ব আরোপ করেছে উল্লেখ করে ফারুক হাসান বলেন, আইএফসি ইতোমধ্যে পোশাক শিল্পের সুযোগগুলো খুঁজে বের করা ও সেগুলো কাজে লাগানোর বিষয়ে বেশ কয়েকটি গবেষণা প্রকল্পে অর্থায়ন করেছে।

গবেষণাগুলোর মধ্যে একটির লক্ষ্য হচ্ছে, বৈশ্বিক পোশাক বাজারে বাংলাদেশের জন্য নন-কটন টেক্সটাইল এবং পোশাকের সম্ভাব্য সুযোগ চিহ্নিত করা এবং এই অঞ্চলে বাংলাদেশের সার্বিক প্রতিযোগী সক্ষমতা ও শক্তি বৃদ্ধির জন্য একটি কৌশল প্রণয়ন করা।

তিনি কোরিয়ায় আইএফসি প্রতিনিধিকে কোরিয়ান দৃষ্টিকোণ থেকে টেকসই উন্নয়ন ক্ষেত্রে জ্ঞান ও দক্ষতা বিনিময়ের জন্য অনুরোধ জানান।

ফারুক হাসান আইএফসি টিমকে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের শক্তি ও সক্ষমতা তুলে ধরতে এবং ইতিবাচক কাহিনীগুলো বিশ্ববাসীর সামনে উপস্থাপনের লক্ষ্যে বিজিএমইএ-এর উদ্যোগে ঢাকায় অনুষ্ঠিতব্য ‘মেইড ইন বাংলাদেশ উইক’-এ অংশ নিতে আমন্ত্রণ জানান।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
এমকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।