ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আমদানির পণ্য মেলায় বিক্রি করা যাবে না: শিল্প প্রতিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১২ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
আমদানির পণ্য মেলায় বিক্রি করা যাবে না: শিল্প প্রতিমন্ত্রী

ঢাকা: শিল্প মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশনের উদ্যোগে আগামী ২৪ নভেম্বর শুরু হচ্ছে এসএমই পণ্য মেলা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এই মেলায় উদ্যোক্তাদের জন্য ৩২৫টি প্রতিষ্ঠানের ৩৫০টি স্টলের ব্যবস্থা থাকবে।

তবে মেলায় বিদেশি বা আমদানিকৃত কোনো পণ্য  প্রদর্শন বা বিক্রি করা যাবে না বলে জানিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

মঙ্গলবার (২২ নভেম্বর) রাজধানীর আগারগাঁও পর্যটন ভবনে ১০ম জাতীয় এসএমই পণ্য মেলা-২০২২ উপলক্ষে এসএমই ফাউন্ডেশন আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, জাতীয় শিল্পনীতি-২০২২ অনুযায়ী কৃষি, খাদ্য প্রক্রিয়াজাতকরণ ও কৃষি যন্ত্রপাতি, আইসিটি, চামড়া ও চামড়াজাত পণ্য, হালকা প্রকৌশল, পাট ও পাটজাত, প্লাস্টিক, হস্ত ও কারু শিল্পের সাথে সম্পৃক্ত এসএমই প্রতিষ্ঠানসমূহকে মেলায় অংশগ্রহণের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হয়েছে।

কামাল আহমেদ মজুমদার বলেন, শতভাগ দেশীয় পণ্যের এই মেলায় দেশীয় উৎপাদনকারী অথবা সেবামূলক মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তারাই মেলায় পণ্য প্রদর্শন ও বিক্রির সুযোগ পাবেন।

তিনি আরও বলেন, মেলায় অংশগ্রহণকারী উদ্যোক্তাদের মধ্যে ৬০ শতাংশ নারী এবং ৪০ শতাংশ পুরুষ উদ্যোক্তা। মেলায় অংশ নিচ্ছে ফ্যাশন ডিজাইন খাতের সবচেয়ে বেশি ১৩০টি প্রতিষ্ঠান। এছাড়া খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাতকরণ পণ্যের ৪৫টি, হস্ত ও কারু শিল্পের ৩৮টি, চামড়াজাত পণ্য খাতের ৩৬টি, পাটজাত পণ্যের ৩৫টি, আইসিটি পণ্য-সেবার ০৮টি, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্যের ০৬টি, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স খাতের ০৩টি, প্লাস্টিক পণ্যের ০৫টি প্রতিষ্ঠান।

উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কামাল আহমেদ মজুমদার বলেন, গত ৯টি জাতীয় এসএমই পণ্য মেলায় ১ হাজার ৮ শত ৮৬জন উদ্যোক্তা প্রায় ৩৩ কোটি টাকার পণ্য বিক্রি এবং প্রায় ৫৪ কোটি টাকার অর্ডার নিয়েছেন। সার্বিক বিবেচনায় উদ্যোক্তাদের ট্রেড লাইসেন্স দিতে হয়রানি বন্ধ করতে হবে এবং ঋণদান সহজ করতে হবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান এবং ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩১০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।