ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

ঢাবি’র শ্রেণীকক্ষে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্লাস !

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৩ ঘণ্টা, মার্চ ৩১, ২০১২

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের শ্রেণীকক্ষে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এসে ক্লাস করিয়েছেন ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের  এক অধ্যাপক। শুক্রবার ব্যবসায়ে প্রশাসন অনুষদের ২০৩ নম্বর কক্ষে তিনি ওই ক্লাস নেন।

অভিযুক্ত শিক্ষকের নাম আলী আহসান।

সূত্র জানায়, তিনি ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র (আইইউবি) এমবিএ প্রথম সেমিস্টারের ক্লাস নিচ্ছিলেন। দুপুর ১২টায় আলী আহসান  আইইউবি-র ২৯ জন শিক্ষার্থীদের নিয়ে ক্লাস শুরু করেন। পৌনে একটার দিকে সমাবর্তনে অংশ নেওয়া কিছু শিক্ষার্থী ওই ক্লাসে প্রবেশ করার চেষ্টা করলে তিনি তাদেরকে ‘গুরুত্বপূর্ণ ক্লাস চলছে’ বলে বের করে দেন। সন্ধ্যা ছয়টা পর্যন্ত ক্লাস চলবে বলে কক্ষের ছিটকিনি আটকে দেন তিনি।

ওই শিক্ষার্থীরা জানান, দুপুরের প্রচণ্ড রোদে কক্ষটি খোলা পেয়ে একটু বিশ্রাম নেওয়ার জন্য তারা ঢুকেছিলেন।   কক্ষটিতে ওই সময় এসি চলছিল এবং প্রজেক্টরও ব্যবহার করা হচ্ছিলো।

শিক্ষার্থীরা আরও জানান,  সাধারণত সান্ধ্যকালীন এমবিএ শিক্ষার্থীদের ক্লাস ছাড়া ছুটির দিনে অনুষদে কোনও ক্লাস হয় না।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের সরকারি সম্পদ ব্যবহার করে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্লাস নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেন তারা।

ক্লাসে অংশ নেওয়া নাম প্রকাশে অনিচ্ছুক আইইউবির কয়েকজন শিক্ষার্থী জানান, ওই শিক্ষক তাদেরকে ঢাক বিশ্ববিদ্যালয়ে এসে ক্লাস করার বিষয় গোপন রাখতে বলেছেন।

সূত্র জানায়, আলী আহসানের ওই বিশ্ববিদ্যালয়ের বিবিএ, এমবিএ ও ইএমবিএ অনুষদের তালিকাভুক্ত অধ্যাপক।

আলী আহাসানের সাথে যোগাযোগ করার চেষ্টা করলে তার মুঠোফোনটি বন্ধ পাওয়া যায়।

এ ব্যাপারে ঢাবি’র উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বাংলানিউজকে বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অনুমতি নিয়ে খণ্ডকালীন শিক্ষক হিসেবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্লাস নিতে পারেন। কিন্তু বিশ্ববিদ্যালয়ের শ্রেণীকক্ষে কোনওভাবেই বাইরের শিক্ষার্থীদের ক্লাস নিতে পারেন না। এটা বিশ্ববিদ্যালয়ের নিয়মের পরিপন্থি।

বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন উপাচার্য।

বাংলাদেশ সময়: ০৩০৮ ঘণ্টা, মার্চ ৩১,২০১২

মাহি
সম্পাদনা: নজরুল ইসলাম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa