ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

কারিগরি শিক্ষার প্রসারে সচেতনতা কর্মসূচি

শিক্ষা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
কারিগরি শিক্ষার প্রসারে সচেতনতা কর্মসূচি

ঢাকা: কারিগরি শিক্ষা অধিদপ্তরের উদ্যোগে কারিগরি শিক্ষা সম্পর্কে সচেতনতামূলক কর্মসূচি শুরু হয়েছে। এর লক্ষ্য উচ্চশিক্ষার উপযোগী হিসেবে কারিগরি শিক্ষাকে সম্ভাব্য শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় করে তোলা এবং কারিগরি শিক্ষা নিয়ে নেতিবাচক মনোভাব পরিবর্তন করা।

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) ‘স্কিলস-২১’ প্রকল্প এই কর্মসূচির কর্মকৌশল, পরিকল্পনা ও বাস্তবায়নে সহায়তা দিচ্ছে।

‘কারিগরি দক্ষতায় সমৃদ্ধি’ শীর্ষক এ কর্মসূচি প্রথমে বাংলাদেশের বিভিন্ন এলাকায় প্রকল্প সহযোগী কারিগরি শিক্ষা ও প্রতিষ্ঠানে বাস্তবায়ন করা হয়েছে। সেই অভিজ্ঞতার আলোকে এরপর তা বিভাগীয় পর্যায়ে বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। পরবর্তীতে এটি দেশের সবগুলো কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে।

স্থানীয় জনগোষ্ঠীকে উদ্বুদ্ধকরণ, প্রাতিষ্ঠানিক কর্মকাণ্ড ও ডিজিটাল প্ল্যাটফরম: এই তিনটি স্তরে এই কর্মসূচি সফলভাবে বাস্তবায়ন করেছে রংপুর পলিটেকনিক ইনস্টিটিউট। স্থানীয় পর্যায়ে কর্মকাণ্ডের মধ্যে ছিল হটস্পট কর্মসূচি ও মাইকিং ইত্যাদি। কয়েক হাজার মানুষের কাছে কারিগরি শিক্ষা সম্পর্কে তথ্য ও বার্তা পৌঁছে দেওয়া হয়েছে। র‌্যালি, পোস্টার, বুকলেট, তথ্য বোর্ড ও নানা ধরনের ঘোষণার মাধ্যমে সংযুক্ত করা গেছে আরও দুই লাখ মানুষকে।

টিভেট সচেতনতা কর্মসূচির অংশ হিসেবে ১৭ জানুয়ারী রংপুর পলিটেকনিক ইনস্টিটিউটে একটি একটি ক‌্যাম্পাস ওপেন ডে আয়োজন করা হয়। সেখানে ছিল ক‌্যারিয়ার ওয়ার্কশপ, দক্ষতা উন্নয়নের জন‌্য ক‌্যাপাসিটি বিল্ডিং ওয়ার্কশপ, দক্ষতার প্রদর্শনী ও প্রতিযোগিতা, জব ফেয়ারের মতো নানা অয়োজন।

জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন রংপুর জেলা চেম্বার অব কমার্সের সভাপতি জনাব মোস্তফা সোহরাব চৌধুরী টিটু। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।