ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

অযত্ন অবহেলায় জবির হিসাব দফতরের নথি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
অযত্ন অবহেলায় জবির হিসাব দফতরের নথি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, (জবি): অর্থ ও হিসাব দপ্তরের শিক্ষক-কর্মচারীদের বেতন, আয়-ব্যয়সহ বিভিন্ন বিল ভাউচারের গোপনীয় নথি সংরক্ষিত রাখার জন্য আলাদা স্টোর রুম নেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। যে কারণে প্রশাসনিক ভবনের সিঁড়ির পাশে নথিগুলো অযত্ন অবহেলায় রাখা হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, বস্তাবন্দী করে প্রশাসনিক ভবনের সিঁড়িতে রাখা হয়েছে এসব নথিপত্র। ময়লা-ধুলাবালির আস্তরণ পড়ে তাতে বাসা বেঁধেছে পোকা। কিছু রাখা হয়েছে দেয়ালের গায়ে ঠেস দিয়ে। আবার কিছু রাখা বস্তাবন্দী, কিছু খালি অবস্থায় ফেলে রাখা হয়েছে। এতে প্রশাসনিক ভবনের সৌন্দর্য নষ্ট হচ্ছে। ব্যাহত হচ্ছে স্বাভাবিক চলাচলও।

বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, নথি বেশি হয়ে গেছে বলে রুমে রাখার জায়গা নেই। আমাদের দপ্তরে কোনো স্টোর রুমও নেই। তাই সিঁড়ির ওপর রাখা হয়েছে। তবে তা অপ্রয়োজনীয় নয়। অডিটের সময় এগুলো লাগবে। কোনো নথি যদি হারিয়ে যায় বা নষ্ট হয়ে যায়, তাহলে অডিটের সময় আপত্তি আসবে। আমাদের পড়তে হবে ঝামেলায়।

এ বিষয়ে অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক অধ্যাপক ড. নাসির উদ্দিন বাংলানিউজকে বলেন, আমাদের স্টোর রুম না থাকলে তো কিছু করার নাই। তাই বাধ্য হয়ে সিঁড়ির ওপর রেখেছি। তবে নথিপত্র যেন নষ্ট না হয় সে বিষয়ে খেয়াল রাখব।

সামগ্রিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বাংলানিউজকে বলেন, আমাদের জায়গার কিছু সংকট রয়েছে। আমাদের রেজিস্ট্রার দপ্তরের নথিপত্র স্টোর রুমে রাখি। জায়গা সংকটের জন্য হিসাব দপ্তর মনে হয় সিঁড়ি ব্যবহার করে। তবে অযত্নে নথি নষ্ট হলে বিশ্ববিদ্যালয়ের ক্ষতি হবে। এ বিষয়ে যথাযথ সজাগ থাকতে হবে।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।