ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

শিক্ষা

বিল্ডিং কোড মেনে ভবন নির্মাণের পরামর্শ শাবি শিক্ষকদের

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
বিল্ডিং কোড মেনে ভবন নির্মাণের পরামর্শ শাবি শিক্ষকদের

শাবিপ্রবি, (সিলেট): তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা ও দুঃখ প্রকাশ করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) পুর ও পরিবেশ কৌশল বিভাগের শিক্ষকরা।  

পাশাপাশি বাংলাদেশের সম্ভাব্য ক্ষয়ক্ষতি কমাতে অভিজ্ঞ প্রকৌশলীদের তত্ত্বাবধানে বিল্ডিং কোড অনুযায়ী নকশা ও ভবন নির্মাণের আহ্বান জানিয়ে মানববন্ধন করেছেন শিক্ষকরা।

রোববার (১২ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে মানববন্ধন করেন শিক্ষকরা।

মানববন্ধনে পুর ও পরিবেশ কৌশল বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. মিজবাহ উদ্দিন আহমেদ বলেন, তুরস্ক ও ফিলিস্থিনে অনাকাঙ্ক্ষিত ভয়াবহ ভূমিকম্পে বহু মানুষের প্রাণ হারিয়েছে। সেখানে সাধারণ মানুষের জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি এবং ৬ হাজারের অধিক বিল্ডিং ধসে গেছে। মানুষ হিসেবে এমন ক্ষতি আমরা মানিয়ে পারি না। যদি আমাদের স্থাপনাগুলো বিল্ডিং কোড অনুযায়ী নির্মাণ করা হয়, তাহলে ক্ষতির সম্ভাবনা অনেকটা কমে যায়। সিলেট যেহেতু ঝুঁকিপূর্ণপ্রবণ একটি এলাকা, সেজন্য আমরা বিল্ডিং কোড মেনে এবং অভিজ্ঞ ইঞ্জিনিয়ারদের পরামর্শক্রমে ভবন তৈরি করলে এমন ক্ষতি থেকে রক্ষা পাওয়া সম্ভব। আমরা চাই না আমাদের দেশ বা বিশ্বের কোথাও এমন ঘটনা ঘটুক।

এ সময় পুর ও পরিবেশ কৌশল বিভাগের অধ্যাপক ড. মো. আজিজুল হক, অধ্যাপক ড. মো. শহিদুর রহমান, অধ্যাপক ড. মো. ইমরান কবীর, অধ্যাপক ড. বিজিত কুমার বণিক, অধ্যাপক ড. মো. বশিরুল হক, অধ্যাপক ড. গোলাম মো. মুন্না, সহযোগী অধ্যাপক ড. আহমেদ হাসান নুরী, সহযোগী অধ্যাপক ড শরিফুল ইসলাম, সহকারী অধ্যাপক মোহাইমিনুল হক, সহকারী অধ্যাপক মো. আমিনুল ইসলামসহ অন্যান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।