ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জাবির ষষ্ঠ সমাবর্তন: মানতে হবে যেসব নির্দেশনা

জাবি করেসপডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
জাবির ষষ্ঠ সমাবর্তন: মানতে হবে যেসব নির্দেশনা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (সাভার, ঢাকা): জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠিত হবে আগামী শনিবার (২৫ ফেব্রুয়ারি)। এ উপলক্ষে বেশকিছু নির্দেশনা মানতে হবে।

আজ (১৮ ফেব্রুয়ারি) সকালে গণমাধ্যমে পাঠানো বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও ষষ্ঠ সমাবর্তন ব্যবস্থাপনা কমিটির সদস্য-সচিব রহিমা কানিজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা তুলে ধরা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রেজিস্ট্রেশনকারী গ্র্যাজুয়েটদের রেজিস্ট্রেশন কার্ডের প্রিন্ট কপি অবশ্যই সঙ্গে নিয়ে আসতে হবে। আগামী ২০ ফেব্রুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারি প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এবং ২৪ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস কর্তৃক চারটি কাউন্টার খোলা হবে। নির্দিষ্ট কাউন্টারে সাময়িক সনদপত্র জমা দিয়ে রেজিস্ট্রেশন কার্ডের উল্টো পিঠে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছ থেকে সিল ও স্বাক্ষর নিতে হবে।   যেসব গ্র্যাজুয়েট সাময়িক সনদপত্র নেননি তাদের পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছ থেকে ‘সাময়িক সনদপত্র গ্রহণ করেননি’ মর্মে সিল ও স্বাক্ষর সম্বলিত ক্লিয়ারেন্স সংগ্রহ করে গাউন কাউন্টারে যেতে হবে।

মূল সনদপত্র নেওয়ার সময় প্রত্যেক গ্র্যাজুয়েটকে ভুলত্রুটির বিষয়ে লক্ষ্য রাখতে হবে। যদি কোনো ভুলত্রুটি পাওয়া যায় হয় তাহলে তা চিহ্নিত করে মূল সনদপত্র কাউন্টারে ফেরত দিয়ে পরবর্তী ১৫ কর্মদিবসের মধ্যে সংশোধিত সনদপত্র পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস থেকে সংগ্রহ করতে হবে। সমাবর্তন অনুষ্ঠানের দিন দুপুর একটার মধ্যে সমাবর্তন গাউন পরে প্যান্ডেলের নির্ধারিত স্থানে বসতে হবে।

সমাবর্তন প্যান্ডেলে ডিগ্রি গ্রহণকারী ও আমন্ত্রিত অতিথি ছাড়া অন্য কোনো ব্যক্তির জন্য আসনের ব্যবস্থা থাকবে না। ডিগ্রি গ্রহণকারী এই বিশ্ববিদ্যালয়ের সিনেট অথবা সিন্ডিকেট অথবা শিক্ষা পর্ষদ অথবা একাধিক্রমে দুই বা ততোধিক কর্তৃপক্ষের সদস্য হয়ে থাকলে, সেক্ষেত্রে গাউন ছাড়াও তাকে সর্বোচ্চ কর্তৃপক্ষের স্যাস দেওয়া হবে।

কোনো ডিগ্রি গ্রহণকারী সমাবর্তন গাউন ফেরত দিতে ব্যর্থ হলে তাকে মূল সার্টিফিকেট দেওয়া হবে না। এছাড়াও কেউ সমাবর্তন গাউন হারিয়ে ফেললে তাকে গাউন বাবদ বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত তিন হাজার টাকা পরিশোধ করতে হবে।

সমাবর্তনে আমন্ত্রণপত্র অবশ্যই সঙ্গে আনতে হবে। আমন্ত্রণপত্র কোনোভাবেই হস্তান্তরযোগ্য নয়। মোবাইল ফোন, ক্যামেরা, ছাতা, চাবি, ব্রিফকেস, হাতব্যাগ, ভ্যানিটি ব্যাগ, কলম, পানির বোতল এবং অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে আনা যাবে না। মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি অনুসরণ বাঞ্ছনীয়।

গ্র্যাজুয়েটদেরকে সমাবর্তনের দিন দুপুর একটা থেকে দুপুর দুইটার মধ্যে অবশ্যই প্যান্ডেলে ঢুকতে হবে। নিরাপত্তাজনিত কারণে আড়াইটার পরে প্যান্ডেলে ঢোকা যাবে না। বিশ্ববিদ্যালয় থেকে ইস্যু করা আমন্ত্রণপত্র ছাড়া কোনো গ্র্যাজুয়েটকে সমাবর্তন প্যান্ডেলে ঢুকতে দেওয়া হবে না।

এছাড়াও সমাবর্তন সংক্রান্ত সব নির্দেশনার বিস্তারিত তথ্য https://convocation.juniv.edu এই ওয়েবসাইটে পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, ফেব্রুয়ারিত ১৮, ২০২৩
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।