ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

র‌্যাগিংয়ের অভিযোগে শাবিপ্রবির পাঁচ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
র‌্যাগিংয়ের অভিযোগে শাবিপ্রবির পাঁচ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

শাবিপ্রবি (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) প্রথম বর্ষের প্রথম সেমিস্টারের নবীন শিক্ষার্থীদের র‌্যাগিং করার অভিযোগ উঠেছে। এতে অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের পাঁচ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায়  বাংলানিউজকে সত্যতা নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের নবীন এক শিক্ষার্থী র‌্যাগিংয়ের শিকার হয়ে আমাদের কাছে অভিযোগ করেছেন। অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের সাময়িকভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে। এতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

তদন্ত কমিটির প্রধান বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. খায়রুল ইসলাম বাংলানিউজকে বলেন, র‌্যাগিংয়ের ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ঘটনার প্রাথমিক সত্যতা পাওয়া গেছে। আমরা প্রশাসনের লিখিত নোটিশ পেলে তদন্ত শুরু করবো।

শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বাংলানিউজকে, র‌্যাগিংয়ে জড়িত থাকার ঘটনায় প্রাথমিক সত্যতার ভিত্তিতে অভিযুক্ত পাঁচ শিক্ষার্থীকে হল ও বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এ ঘটনা তদন্তের জন্য কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট দিতে বলা হয়েছে। তদন্ত সাপেক্ষে অভিযুক্তদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, র‌্যাগিংয়ের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন জিরো টলারেন্স। র‌্যাগিং ঘটনায় কেউ জড়িত থাকলে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে। এক্ষেত্রে কোনো ধরনের ছাড় দেওয়া হবে না। র‌্যাগিংয়ের ঘটনায় আমরা আগেও ২২ জনকে বহিষ্কার করেছি।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।