ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

আমরাই বিশ্বকে নেতৃত্ব দেব: বিডিইউ উপাচার্য 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, মার্চ ৩, ২০২৩
আমরাই বিশ্বকে নেতৃত্ব দেব: বিডিইউ উপাচার্য 

ঢাকা: রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এডুটিউব কুইজ কনটেস্ট ২০২২-এর চ্যাম্পিয়নশিপ রাউন্ড অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির (বিডিইউ) উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম।

তিনি বলেন, ডিজিটাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্দেশ্যই হচ্ছে নিজেদের প্রযুক্তি নিজেদের তৈরি করতে হবে। দেশের বাইরে থেকে নয় বরং নিজেদের প্রযুক্তি নিজেরাই তৈরি করার সক্ষমতা অর্জনে এই বিশ্ববিদ্যালয় কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, যেকোনো ধরনের যন্ত্র কিংবা সফটওয়্যার আমরা বিদেশ থেকে আমদানি করতে চাই না, আমরা চাই বাংলাদেশেই তৈরি হবে সকল ধরনের যন্ত্র এবং এই দেশ থেকেই আমরা বিশ্বকে নেতৃত্ব দেব।  

প্রতিযোগিতার অংশগ্রহণকারী শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, তোমরা যারা এই প্রতিযোগিতার মাধ্যমে এখানে এসেছ তোমাদের সবসময় চিন্তা করতে হবে যে তোমরাই পারবে এই বিশ্বকে নেতৃত্ব দিতে। তোমরা যদি হাল ছেড়ে দাও তাহলে বাংলাদেশ বিশ্বে নেতৃত্ব দিতে পারবে না।  

এডুটিউব কুইজ কনটেস্ট ২০২২ প্রতিযোগিতার আয়োজক এবং এথিক্স অ্যাডভান্স টেকলোনজি লিমিটেডের (ইএটিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এডুটিউব নিয়ে তার স্বপ্নের কথা জানান এবং ছাত্র-ছাত্রীরা যেন মোবাইল ডিভাইসকে ভালো কাজে ব্যবহার করতে পারে, জ্ঞান-অর্জনের জন্য ব্যবহার করে এই বিষয় মাথায় রেখেই এডুটিউব কুইজ কনটেস্টের আয়োজন করেছেন বলে জানান।

এম এ মুবিন খান বলেন, ডিজিটাল বাংলাদেশ এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি। এই বিশ্ববিদ্যালয় প্রযুক্তি খাতে বাংলাদেশে নবদিগন্তের সূচনা করবে বলে আমরা বিশ্বাস।

মাধ্যমিক পর্যায়ের স্কুল শিক্ষার্থীদের অংশগ্রহণে কুইজ কনটেস্ট ২০২২-এর টপ-১৬ ও টপ- ৮ দলগুলো নিয়ে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

টপ-১৬ থেকে সেরা আটটি দল টপ-৮ পর্বে অংশ নেয়। প্রতিযোগিতা শেষে টপ-৮ থেকে প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের জন্য ৪টি দল যথাক্রমে ব্রাহ্মণবাড়িয়ার অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের ‘অনন্য অন্নদা’,ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ‘ট্রোজান’, ঝিনাইদহ সরকারি উচ্চ বিদ্যালয়ের ‘ঝিনুক ২২’ এবং পটুয়াখালীর গলাচিপা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের ‘দ্য টেলেঞ্জার’ দল নির্বাচিত হয়।

গত বছরের ১০ মে ঢাকায় হোটেল শেরাটনে এডুটিউব কুইজ কনটেস্ট ২০২২ এর উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘণ্টা, মার্চ ৩, ২০২৩
এমআইএইচ/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।