ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

৭ মাস ধরে জাবির এক উপ-উপাচার্যের পদ শূন্য

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
৭ মাস ধরে জাবির এক উপ-উপাচার্যের পদ শূন্য

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, (জাবি): দীর্ঘ ৭ মাস ধরে শূন্য রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) একটি উপ-উপাচার্য (শিক্ষা) পদ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, উপ-উপাচার্য (শিক্ষা) পদটি খালি থাকার কারণে শিক্ষা সংক্রান্ত সব বিষয়সহ উক্ত পদের আনুষঙ্গিক কাজগুলো স্বয়ং উপাচার্যকেই করতে হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৮ সালের ১৪ আগস্ট উপ-উপাচার্য পদে নিয়োগ পান পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নূরুল আলম। এরই মধ্যে গত বছরের ১ মার্চ উপ-উপাচার্যের দায়িত্বে থাকা অবস্থায় উপাচার্যের রুটিন দায়িত্ব প্রাপ্ত হন। কিন্তু উপাচার্যের দায়িত্ব পালন করা অবস্থায় গত বছরের ১৩ আগস্ট তার উপ-উপাচার্য পদের মেয়াদ শেষ হলে তার পর থেকে এখন পর্যন্ত শূন্য রয়েছে পদটি।

তবে পদটি নিয়ে বিভিন্ন সময়ে নিয়োগের গুঞ্জন শোনা গেলেও এখন পর্যন্ত তা হালে পানি পায়নি।

বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার কার্যালয় সূত্রে জানা যায়, গত কয়েক মাস ধরে উপ-উপাচার্য শিক্ষার দায়িত্ব ন্যস্ত করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য নূরুল আলমকে। এ কারণে প্রশাসনিক সিদ্ধান্তসহ অন্যান্য গুরুত্বপূর্ণ কাজ করতে চাপের সম্মুখীন হতে হচ্ছে উপাচার্যকে।

নাম প্রকাশ না করার শর্তে বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক বলেন, উপ-উপাচার্য (শিক্ষা) পদটি শূন্য থাকার ফলে বিভিন্ন একাডেমিক বিষয়গুলোতে জটিলতা দেখা যাচ্ছে। যা আমাদের শিক্ষার্থীদের উপর বড় প্রভাব ফেলছে। একটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা সংক্রান্ত কাজগুলো সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য এ পদটির গুরুত্ব রয়েছে। আশা করি কর্তৃপক্ষ বিষয়টি বিবেচনা করবে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব আবু ইউসুফ আহমেদ বাংলানিউজকে বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে উপ-উপাচার্য শিক্ষা পদের বিষয় সংক্রান্ত কোনো চিঠি পাইনি। ফলে এ বিষয়ে কোনো মন্তব্য করতে পারছি না।

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলমের সঙ্গে একাধিকবার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।