ঢাকা, শুক্রবার, ১ ভাদ্র ১৪৩১, ১৬ আগস্ট ২০২৪, ১০ সফর ১৪৪৬

শিক্ষা

আইইউবিতে বায়োইনফরমেটিক্স-মলিকিউলার বায়োলজি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, মে ১৮, ২০২৩
আইইউবিতে বায়োইনফরমেটিক্স-মলিকিউলার বায়োলজি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ঢাকা: রাজধানীর বেসরকারি বিশ্ববিদ্যালয় ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে বায়োইনফরমেটিক্স ও মলিকিউলার বায়োলজি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়টির লাইফ সায়েন্স বিভাগ গত ১১-১৩ মে ২০২৩ 'হ্যান্ডস অন ট্রেইনিং: বায়োইনফরমেটিক্স অ্যান্ড মলিকিউলার বায়োলজি' শীর্ষক এক আড়াই দিনের কর্মশালার আয়োজন করে।

কর্মশালার উদ্দেশ্য ছিল স্নাতক পর্যায়ের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের কারিগরি দক্ষতা বৃদ্ধি।

বুধবার (১৭ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে প্রতিষ্ঠানটির জনসংযোগ বিভাগ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সবার জন্য উন্মুক্ত কর্মশালাটির উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয় আইইউবির লাইফ সায়েন্স বিভাগের বিভাগীয় প্রধান ড. আশরাফুস সাফার স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে। এছাড়া আরও বক্তব্য দেন আইইউবির স্কুল অব এনভায়রনমেন্ট অ্যান্ড লাইফ সায়েন্সেস-এর ডীন অধ্যাপক শাহ এম ফারুক। তিনি তার বক্তব্যে এ ধরণের কর্মশালা আয়োজনের গুরুত্ব তুলে ধরেন, বিশেষ করে শিক্ষার্থীদের জন্য।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ন্যাশনাল ইন্সটিটিউট অব বায়োটেকনোলজির মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ড. মো. সলিমুল্লাহ। তিনি তার বক্তব্যে একবিংশ শতাব্দীর পরিপ্রেক্ষিতে বায়োইনফরমেটিক্স এবং মলিকিউলার বায়োলজি শিক্ষার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন।

কর্মশালায় প্রশিক্ষকদের মধ্যে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. ইসমাইল হোসেন, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) বৈজ্ঞানিক কর্মকর্তা সৈয়দ মুকতাদির আল সিয়াম, আইইউবির সহকারী অধ্যাপক ড. সাবরিনা ইলিয়াস, জ্যেষ্ঠ প্রভাষক তাসনীমুল ফেরদৌস এবং প্রভাষক সালমান খান প্রমন। আইউবির শিক্ষার্থীদের পাশাপাশি অন্যান্য বেশ কয়েকটি পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কর্মশালায় অংশ নেন।

সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষক ও আয়োজকদের সঙ্গে শিক্ষার্থীদের উন্মুক্ত আলোচনা পর্বে উপস্থিত ছিলেন আইইউবির লাইফ সায়েন্স বিভাগের বিভাগীয় প্রধান ড. আশরাফুস সাফা, সহযোগী অধ্যাপক ড. মাহমুদুল হাসান সোহেল এবং বিসিএসআইআর-এর ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুরশেদ হাসান সরকার। উন্মুক্ত আলোচনায় শিক্ষার্থীরা আলোচকদের সঙ্গে তাদের গবেষণা সংক্রান্ত ধারণা ও উদ্দেশ্য সম্পর্কে কথা বলেন। এছাড়াও, আলোচকেরা তাদের ক্যারিয়ার সংক্রান্ত বিভিন্ন দিক নির্দেশনা দেন।  

আয়োজক কমিটির সাংগঠনিক সম্পাদক ড. সাবরিনা ইলিয়াস ও সালমান খান প্রমনের বক্তব্যের মধ্য দিয়ে কর্মশালার আনুষ্ঠানিক সমাপ্তি হয়।

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, মে ১৮, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।