ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাশিয়ান কবি আলেকজান্ডার পুশকিনের জন্মবার্ষিকীতে শ্রদ্ধা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, জুন ২, ২০২৩
রাশিয়ান কবি আলেকজান্ডার পুশকিনের জন্মবার্ষিকীতে শ্রদ্ধা

ঢাকা বিশ্ববিদ্যালয়: রাশিয়ার বিখ্যাত লেখক ও কবি আলেকজান্ডার পুশকিনের ২২৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্থাপিত ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়েছে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অবস্থিত পুশকিনের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এ সময় ঢাকাস্থ রাশিয়ান দূতাবাসের কাউন্সিলর এবং রাশিয়ান হাউসের ডিরেক্টর ম্যাক্সিম ডবরোখোতভ উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আলেকজান্ডার পুশকিন ছিলেন রাশিয়ার অন্যতম বিখ্যাত লেখক, কবি ও দার্শনিক। তিনি রাশিয়ান ভাষা ও সাহিত্যের উন্নয়ন এবং প্রসারে অনন্য অবদান রেখেছেন। রাশিয়ার অন্যান্য কবি-সাহিত্যিকদের ন্যায় বিশ্বের বিভিন্ন দেশের কবি ও সাহিত্যিকরা আলেকজান্ডার পুশকিনের কবিতা ও সাহিত্যকর্ম দ্বারা সবসময় অনুপ্রাণিত হয়েছেন। সাহিত্য কর্মকাণ্ডের মাধ্যমে মানবিক মূল্যবোধের চর্চা ও সমুন্নত রাখতে তিনি অসাধারণ অবদান রেখেছেন বলেও উপাচার্য উল্লেখ করেন।

পরে ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটে কবি আলেকজান্ডার পুশকিনের জন্মবার্ষিকী এবং রাশিয়ান ল্যাঙ্গুয়েজ ডে উপলক্ষে এক সেমিনার অনুষ্ঠিত হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সেমিনার উদ্বোধন করেন।  

আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এবিএম রেজাউল করিম ফকিরের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রণদা প্রসাদ সাহা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মনীন্দ্র কুমার রায় এবং মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির রাশিয়ান ভাষার শিক্ষক ওলগা রায়।

বিখ্যাত লেখক ও কবি আলেকজান্ডার পুশকিন ১৭৯৯ সালের ৬ জুন রাশিয়ার মস্কোতে জন্মগ্রহণ করেন। তিনি ১৮৩৭ সালের ১০ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, জুন ০২, ২০২৩
এসকেবি/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।