ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

পরীক্ষায় নকল করে শাবিতে বহিষ্কার হলেন যারা

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
পরীক্ষায় নকল করে শাবিতে বহিষ্কার হলেন যারা

শাবিপ্রবি, (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় চার বিভাগের নয় শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।  

পাশাপাশি শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ এক শিক্ষার্থীকে দুই বছরের জন্য বহিষ্কার করা হয়।



সোমবার (১৯ জুন) বিষয়টি নিশ্চিত করেন শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

বিশ্ববিদ্যালয়ের ২২৮তম সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

বহিষ্কৃতরা হলেন, অর্থনীতি বিভাগের প্রথমবর্ষ দ্বিতীয় সেমিস্টারের (২০২০-২১ সেশন) মো. শফিউল আলম, ২০২০-২১ সেশনের (স্নাতকোত্তর) নিকোলাস রোমিও রোজারিও, ইফতেখার আহমেদ, ময়ূখ দাশ, মাহবুর হাসান, মুনসী মো. শরীফ আহমেদ।  

পরীক্ষায় অসদুপায় অবলম্বন করার জন্য তাদের ও সেমিস্টারের সংশ্লিষ্ট কোর্সটি বাতিল করা হয়েছে। পরবর্তী সেমিস্টারে এ কোর্স তুলতে পারবেন তারা।

অন্যদিকে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের ২০১৮-১৯ সেশনের (চতুর্থ বর্ষ ১ম সেমিস্টার) জেড এম তৌহিদুল ইসলাম সিজান, রসায়ন বিভাগের ২০১৮-১৯ সেশনের (চতুর্থ বর্ষ ১ম সেমিস্টার) বিজন কুমার দাশ। তারা পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় সংশ্লিষ্ট কোর্স ও ওই সেমিস্টারের রেজিস্ট্রেশনকৃত সব কোর্স বাতিল করা হয়েছে। পরবর্তী সেমিস্টারে এ কোর্স তুলতে পারবেন তারা।

এছাড়া বাংলা বিভাগের ২০১৮-১৯ সেশনের সালমা আক্তার বিথী নামের আরেক শিক্ষার্থীকে পরীক্ষায় অসদুপায় (লুজ পেপারে আগে লিখে নিয়ে এসে পরীক্ষায় জমা দেওয়া) অবলম্বনের জন্য দুই বছরের (চার সেমিস্টার) জন্য বহিষ্কার করা হয়েছে।

অন্যদিকে ক্লাসে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে (সহপাঠীকে মারধর) বাংলা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী গুলশান আহমেদকে দুই বছরের ( চার সেমিস্টার) জন্য বহিষ্কার করা হয়েছে। বহিষ্কার আদেশ বহাল থাকা অবস্থায় হলে ও ক্যাম্পাসে প্রবেশ করতে পারবেন না তিনি। এছাড়া পরীক্ষা সংক্রান্ত কাজে অবহেলা, পুরাতন প্রশ্ন থেকে প্রশ্নপত্র তৈরি, টার্মটেস্টের পরীক্ষা থেকে চূড়ান্ত পরীক্ষার প্রশ্ন তৈরি, পরীক্ষার নির্দিষ্ট সইরের বাইরে অতিরিক্ত খাতা ব্যবহারসহ বিভিন্ন কর্মকাণ্ডের জন্য বাংলা বিভাগকে সতর্ক করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।