ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘জেএসসি-জেডিসি পরীক্ষা আর হবে না’

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, জুন ২০, ২০২৩
‘জেএসসি-জেডিসি পরীক্ষা আর হবে না’

ঢাকা: নতুন কারিকুলাম বাস্তবায়নে আগামী বছর ২০২৪ সাল থেকে আর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা কেন্দ্রীয়ভাবে নেওয়া হবে না বলে সিদ্ধান্ত হয়েছে। এর পরিবর্তে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষা নিয়ে সনদ দেওয়া হবে।

মঙ্গলবার (২০ জুন) বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় অংশ নেওয়া বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নতুন কারিকুলামে জেএসসি-জেডিসি পরীক্ষার বিষয়টি নেই। তার পরিবর্তে নিজ নিজ প্রতিষ্ঠানে পরীক্ষা নেওয়া হবে এবং সনদ দেওয়া হবে। যেহেতু আগামী বছর থেকে অষ্টম শ্রেণীতে নতুন কারিকুলাম সেহেতু আর জেএসসি-জেডিসি পরীক্ষা হবে না।

সভায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোলেমান খান, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলামসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, জুন ২০, ২০২৩
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।