ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বছর কেটে গেলেও অচলাবস্থা কাটছে না রুয়েটের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, আগস্ট ৪, ২০২৩
বছর কেটে গেলেও অচলাবস্থা কাটছে না রুয়েটের ফাইল ফটো

রাজশাহী: এক বছর কেটে গেলেও অচলাবস্থা কাটছে না দেশের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট)। দীর্ঘ এক বছর থেকে ভাইস চ্যান্সেলর (ভিসি) না থাকায় প্রশাসনিক কার্যক্রম মুখ থুবড়ে পড়েছে।

নিয়োগ, পদোন্নতি, একাডেমিক সিদ্ধান্তসহ পুরো কার্যক্রমেই দেখা দিয়েছে স্থবিরতা।

এতদিন আটকে ছিল পরীক্ষাও। তবে সংকট মোকাবিলায় ভিসি নিয়োগ না দিলেও শিক্ষার্থীদের আটকে থাকা পরীক্ষা নেওয়ার জন্য পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক মো. নিয়ামুল বারিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

রুয়েট উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত তিনি এ বিশ্ববিদ্যালয়ের শুধু একাডেমিক কার্যক্রম পালন করতে পারবেন। মঙ্গলবার (১ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়েছে। সেই চিঠি এরই মধ্যে পৌঁছেছে।

এর আগে রুয়েটের একাডেমিক কার্যক্রম সচল রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে গত ২৫ জুলাই শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়ে ছিলেন অধ্যাপক নিয়ামুল বারি। ওই চিঠিতে তিনি শিক্ষার্থীদের আটকে থাকা পরীক্ষা গ্রহণের কথা উল্লেখ করেন এবং এজন্য উপাচার্য নিয়োগ করা না গেলেও আপাতত বিশ্ববিদ্যালয়ের কোনো একজন ডিনকে এ ব্যাপারে দায়িত্ব প্রদানের জন্য শিক্ষা মন্ত্রণালয়েরর কাছে অনুরোধ জানান। এর পর তাকেই এ দায়িত্ব দেয় মন্ত্রণালয়।

এছাড়া রুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সেলিম হোসেন এরও আগে গত ২৩ জুলাই শিক্ষা মন্ত্রণালয়ে একই সমস্যা উল্লেখ করে চিঠি দেন। তবে সে চিঠির বিষয়গুলো আমলে না নিয়ে সর্বশেষ পাঠানো ডিনের চিঠিটি আমলে নেয় শিক্ষা মন্ত্রণালয়।  

ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের পাঠানো ওই চিঠিতে বলা হয়েছিল, রুয়েট দেশের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান। অথচ এক বছর থেকে এখানে উপাচার্য নেই। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ এ প্রশাসনিক পদটি শূন্য থাকায় প্রতিষ্ঠানটির বেশিরভাগ কাজই বন্ধ হয়ে গেছে। এর মধ্যে শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ ও ফলাফল প্রকাশ করা যাচ্ছে না, শিক্ষকদের উচ্চশিক্ষা, সেমিনার-সিম্পোজিয়ামে যোগদানের জন্য বিদেশ ভ্রমণের অনুমতি দেওয়া যাচ্ছে না; শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়ার অনুমতি বা এনওসি দেওয়া যাচ্ছে না; চলমান প্রকল্প ব্যয়সহ যাবতীয় রাজস্ব ব্যয় করা যাচ্ছে না এবং সব প্রশাসনিক কার্যক্রম বন্ধ হয়ে গেছে। '

নতুন দায়িত্ব প্রদান প্রশ্নে রুয়েট পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক নিয়ামুল বারি বলেন, তার আগে ভারপ্রাপ্ত রেজিস্ট্রারও একটি চিঠি দিয়েছিলেন। পরে তিনি শিক্ষা মন্ত্রণালয়ে কথা বলেন। সেখান থেকে পুরো বিষয় তুলে ধরে আরও একটি চিঠি চাওয়া হয়। তাই তিনি নতুন করে চিঠি দিয়েছিলেন। নির্দেশনা আসায় এখন তাকে নতুন দায়িত্বও পালন করতে হবে।

এদিকে, ২০২২ সালের ৩০ জুলাই নিয়মিত উপাচার্য রফিকুল ইসলামের মেয়াদ শেষ হয়। পরে ওই বছরের ৩ আগস্ট রুয়েটের জ্যেষ্ঠ অধ্যাপক ও অ্যাপ্লায়েড সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিজ অনুষদের ডিন মো. সাজ্জাদ হোসেনকে উপাচার্যের দৈনন্দিন কার্যসম্পাদনের দায়িত্ব পালন করতে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

কিন্তু পদোন্নতির দাবিতে শিক্ষকদের লাগাতার আন্দোলনের মুখে গত ২৮ মে তিনি এই পদ থেকে পদত্যাগ করেন। এরপর দেখা দেয় নতুন সংকট। এবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পরীক্ষা গ্রহণ ও ফলাফল প্রকাশ বন্ধ হয়ে যায়। এরপর গত ১১ জুলাই রুয়েট পরীক্ষা নিয়ন্ত্রক তৌহিদ আরিফ খান চৌধুরী সংশ্লিষ্ট সব বিভাগকে চিঠি দেন। কেন পরীক্ষা নেওয়া যাচ্ছে না তার কারণও ব্যাখ্যা দেন।

উদ্ভুত পরিস্থিতিতে গত ২২ জুলাই থেকে বিশ্ববিদ্যালয়ের ১৭ সিরিজের শিক্ষার্থীরা পরীক্ষার দাবিতে আন্দোলন শুরু করেন। তারা  বিভিন্ন অনুষদের ডিনদের সঙ্গে সংকট নিরসনের লক্ষে আলোচনায় বসেন। এরপর শিক্ষকদের পক্ষ থেকে শিক্ষার্থীদের আশ্বস্ত করা হয় যে, মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে ২ আগস্টের মধ্যে পরীক্ষার রুটিন দেওয়া হবে। পরে শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত করেন। সেই কথা অনুযায়ী এরই মধ্যে রুয়েটের আটকে থাকা পরীক্ষাগুলোর রুটিন প্রকাশ করা হয়েছে। আগামী ৮ আগস্ট থেকে শিক্ষার্থীদের নিয়মিত পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে।

রুয়েটের পরীক্ষা নিয়ন্ত্রক তৌহিদ আরিফ খান চৌধুরী বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা তারা পেয়েছেন। শিক্ষার্থীদের আটকে থাকা পরীক্ষা নেওয়ার জন্য পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক মো. নিয়ামুল বারিকে দায়িত্ব দেওয়া হয়েছে। তাই এখন আর শিক্ষার্থীদের পরীক্ষা নিতে কোনো বাধা নেই। পরীক্ষার রুটিন দিয়ে দেওয়া হয়েছে। নির্ধারিত সময় অনুযায়ী সংশ্লিষ্ট বিভাগে পরীক্ষা চলবে।

রুয়েট ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সেলিম হোসেন বলেন, ডিনকে একাডেমিক দায়িত্ব দেওয়ায় আপাতত পরীক্ষাগ্রহণ সংক্রান্ত জটিলতা কাটল। তবে প্রশাসনিক দায়িত্ব এখনও কাউকে দেওয়া হয়নি। তাই বৃহত্তম এ শিক্ষা প্রতিষ্ঠানে শিগগিরই উপাচার্য নিয়োগের দাবি জানান। তাহলে দীর্ঘ সময় ধরে চলা অচলাবস্থা কাটবে বলেও মন্তব্য করেন রেজিস্ট্রার।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, আগস্ট ৪, ২০২৩
এসএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।