ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

পিএইচডি ডিগ্রি অর্জন করলেন শাবির অধ্যাপক তাহমিনা

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, আগস্ট ৬, ২০২৩
পিএইচডি ডিগ্রি অর্জন করলেন শাবির অধ্যাপক তাহমিনা অধ্যাপক ড. তাহমিন ইসলাম।

শাবিপ্রবি, (সিলেট): ডক্টর অব ফিলোসোফি (পিএইচডি) ডিগ্রি অর্জন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. তাহমিন ইসলাম।

মালয়েশিয়ার স্বনামধন্য ‘ইউনিভার্সিটি অফ মালায়া’ থেকে তিনি এ ডিগ্রি অর্জন করেন।

তিনি পুনর্বাসন প্রক্রিয়া চলাকালীন বাংলাদেশে অ্যাসিড হামলার শিকারদের অভিজ্ঞতার ঘাটতি এবং চ্যালেঞ্জ নিয়ে গবেষণা করেন।

পিএইচডি অর্জনের অনুভূতি ব্যক্ত করে তিনি বলেন, পিএইচডি ডিগ্রি একটি স্বাভাবিক প্রক্রিয়া। তবে সেটা করোনাকালীন হওয়ায় আমার জন্য চ্যালেঞ্জিং ছিল। আমি দেশে চলে আসি এবং শিক্ষা ছুটিও শেষ হয়ে যায়। ভাবলাম ছুটি নিয়ে আবার যাবো কিন্তু তখন সব ফ্লাইট বন্ধ হয়ে গেল। এর কারণে পিএইচডি শেষ করতে কিছুটা দেরি হয়ে যায়। কিন্তু এ সময়ে আমার সহকর্মী এবং শিক্ষার্থীরা আমার বড় শক্তি ছিল।  

এছাড়াও আমি পিএইচডি পড়াশোনা নিয়ে বেশ অসুস্থ হয়ে পড়েছিলাম। আমার এই জার্নিটা অন্যরকম ছিল। অনেকের সাপোর্টের ফলে এই অ্যাওয়ার্ড অর্জন করতে পেরেছি।

গবেষণার বিষয়ে তিনি বলেন, আমার গবেষণা ছিল অ্যাসিড সন্ত্রাস নিয়ে। বর্তমানে অ্যাসিড সন্ত্রাস কমে গেছে। কিন্তু বর্তমানে ৩ হাজারের মতো অ্যাসিডদগ্ধ নারী রয়েছে। তাদের অবস্থাটা কী সেটি আমি তুলে ধরার চেষ্টা করেছি। শুধু অ্যাসিডই নয় যেকোনো ভায়োলেন্সের শিকার নারীদের আমরা কীভাবে হেল্প করতে পারি এবং তারা ঘুরে দাঁড়াতে পারে সেই বিষয়টি দেখিয়েছি।

উল্লেখ অধ্যাপক ড. তাহমিনা ইসলাম শাবিপ্রবির সমাজকর্ম বিভাগ থেকে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরে সুইডেনের গেটবার্গ ইউনিভার্সিটি থেকে ইন্টারন্যাশনাল মাস্টার অফ সায়েন্স ইন সোশ্যাল ওয়ার্কের ওপর দ্বিতীয় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পাশাপাশি আন্তর্জাতিক মানের জার্নালে তার ১৩টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। অধ্যাপক ড. তাহমিনা ইসলাম সিলেটের খাদিমপুরের ওসমানি নগরের মরহুম লেফটেন্যান্ট কর্নেল অব. ডা নুরুল ইসলামের কন্যা।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।