ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

শিক্ষা

যুক্তরাষ্ট্রের ইংলিশ স্কলারশিপে অংশ নিলেন ২০০ শিক্ষার্থী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
যুক্তরাষ্ট্রের ইংলিশ স্কলারশিপে অংশ নিলেন ২০০ শিক্ষার্থী

ঢাকা: যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেটের অর্থায়নে পরিচালিত দুই বছরব্যাপী ইংলিশ অ্যাক্সেস মাইক্রো-স্কলারশিপ কার্যক্রমের নতুন ব্যাচের নির্বাচিত ২০০ শিক্ষার্থীকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস।  

বুধবার (১৬ আগস্ট) এক অনুষ্ঠানে তিনি তাদের অভিনন্দন জানান।

ইতিবাচকভাবে জীবনের মোড় ঘুরিয়ে দেওয়ার মতো এ কার্যক্রমে অংশ নিতে আগ্রহী হওয়ায় ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের স্থানীয় মাদরাসা, সরকারি ও কারিগরি বিদ্যালয়ের ১০০ জন তরুণী ও ১০০ জন তরুণ শিক্ষার্থীর প্রশংসা করেন রাষ্ট্রদূত হাস।  

এ সময় তিনি ইংলিশ অ্যাক্সেস মাইক্রো-স্কলারশিপ কার্যক্রম বাস্তবায়নে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের সঙ্গে অংশীদারিত্ব করার জন্য ল্যাঙ্গুয়েজ প্রফিসিয়েন্সি সেন্টার এবং জিইআইএসটি ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান।

ইংলিশ অ্যাক্সেস মাইক্রো-স্কলারশিপ কার্যক্রমটি দুই বছরের নিবিড় কর্মসূচি যেখানে অংশগ্রহণকারী ১৩ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীরা নিজেদের ইংরেজি ভাষার দক্ষতা বাড়ানোর পাশাপাশি আমেরিকার সংস্কৃতি সম্পর্কে জানা, বিষয়ভিত্তিক বিশ্লেষণমূলক চিন্তার দক্ষতা ও নেতৃত্বের দক্ষতা উন্নয়নের সুযোগ পায়। ফলে এখানে অংশ নেওয়া আর্থিকভাবে পিছিয়ে থাকা জনগোষ্ঠীর শিক্ষার্থীরা পরবর্তীতে উচ্চশিক্ষা ও কর্মসংস্থানের ক্ষেত্রে তুলনামূলক এগিয়ে যায়।

২০০৪ সালে শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ১,৫০০ এরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী এ কার্যক্রমে অংশগ্রহণ করেছেন এবং বিশ্বের ৮৫টি দেশে এ কার্যক্রমের ১ লাখেরও বেশি প্রাক্তন শিক্ষার্থী আছেন।

কার্যক্রমটি যুক্তরাষ্ট্র দূতাবাসের পক্ষ থেকে আমেরিকা ও বাংলাদেশের জনগণের সম্পর্ক জোরদার ও দুই দেশের মধ্যে শিক্ষাক্ষেত্রে সংযোগ বাড়ার পাশাপাশি স্থানীয় শিক্ষার গুণগত মান বাড়ানো ও উদ্ভাবনী শিক্ষার সুযোগ তৈরির মধ্য দিয়ে বাংলাদেশি তরুণদের ক্ষমতায়ন করার অনেক প্রচেষ্টার মধ্যে একটি।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, আগস্ট ১৬,  ২০২৩
টিআর/জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।