ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

নবীনদের র‍্যাগ দিলে স্থায়ী বহিষ্কার: শাবিপ্রবি উপাচার্য

হাসান নাঈম, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৮ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
নবীনদের র‍্যাগ দিলে স্থায়ী বহিষ্কার: শাবিপ্রবি উপাচার্য শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ

শাবিপ্রবি (সিলেট): নবীন শিক্ষার্থীদের র‍্যাগ দিলে অভিযুক্তদের বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার করা হবে। এমনটি জানালেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

মঙ্গলবার (২৯ আগস্ট) বিকেলে বাংলানিউজের সঙ্গে আলাপকালে এ কথা জানান উপাচার্য।

র‍্যাগিংয়ের বিরুদ্ধে কঠোর অবস্থানের কথা উল্লেখ করে উপাচার্য বলেন, নবীন শিক্ষার্থীরা অনেক স্বপ্ন নিয়ে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করে। আসার শুরুতেই তারা সিনিয়রদের সঙ্গে পরিচয় পর্বের (র‍্যাগিং) নামে ভয়ঙ্কর এক ছোবলে পড়ে। এতে মানসিক, শারীরিক ও বিভিন্নভাবে হেনস্তার শিকার হয় তারা।  

তিনি বলেন, র‍্যাগিংয়ের শিকার হওয়ার ফলে তাদের জীবনে চরম হতাশা ও বিপর্যয় নেমে আসে। অনেকে এ নির্যাতন সহ্য করতে না পেরে বিভিন্ন আত্মঘাতী সিদ্ধান্ত নিতেও দ্বিধাবোধ করে না। তাই নবীন শিক্ষার্থীদের এ ফাঁদ থেকে রক্ষা করতে র‍্যাগারদের বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা করা হয়েছে।

উপাচার্য বলেন, নবীনদের সঙ্গে র‍্যাগিংয়ের মতো কোন ঘটনা ঘটলে আমরা তার তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেবো। জড়িতদের ঘটনাস্থলেই কিংবা এক সপ্তাহের মধ্যে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে। পাশাপাশি তাদের পুলিশের হাতে তুলে দিয়ে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। শাবিপ্রবিতে র‍্যাগারদের কোনো রেহাই নেই।

নবীনদের উদ্দেশে তিনি বলেন, নবীনদের প্রতি আহ্বান থাকবে, তাদের কোনো সিনিয়র হলে কিংবা মেসে ডাকলে তারা যাতে সেখানে না যায়। তবুও কেউ এমন পরিস্থিতির মধ্যে পড়লে তারা যেন প্রক্টর কিংবা হটলাইন নম্বরে যোগাযোগ করে।  

উপাচার্য বলেন, এখন থেকেই ক্যাম্পাসে, হলে ও আশেপাশে সার্বক্ষণিক নজর রাখা হবে। কোথাও এরূপ কোনো ঘটনা ঘটলে অভিযুক্তদের বিরুদ্ধে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে। ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় হটলাইন নম্বর ও সতর্কতামূলক ব্যানার আছে, তারা যাতে সেখানে যোগাযোগ করে।

উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ বলেন, এ বিশ্ববিদ্যালয় একটি শিক্ষার্থীবান্ধব বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থীরা যাতে যথা সময়ে পাস করে বের হতে পারে, সেজন্য আমরা বিভিন্ন উদ্যোগ নিয়েছি। নিয়মিত পরীক্ষা ও যথাসময়ে ফল প্রকাশ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। যদি কোনো শিক্ষক খাতা মূল্যায়ন ও জমা দিতে দেরি করেন, তাদের জরিমানার পাশাপাশি শোকজও করা হবে। আমরা চাই শিক্ষার্থীরা যেন গুণগত শিক্ষা নিয়ে ঠিক সময়ে (চার বছরে) পাস করে বের হয়ে কর্মক্ষেত্রে প্রবেশ করে।

এদিকে আজ (মঙ্গলবার) শাবিপ্রবিতে ২০২২-২৩ সেশনে স্নাতক প্রথম বর্ষের চূড়ান্ত ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়েছে। এতে তিন ইউনিট মিলিয়ে ১ হাজার ৫৬৬ আসনের বিপরীতে এক হাজার ৪০৪ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে।  

বুধবার (৩০ আগস্ট) সকাল ও বিকেল- দুই সেশনে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে নবীন শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হবে। সকাল ১০টা এ ইউনিট এবং বিকাল আড়াইটায় বি ও সি ইউনিটে ভর্তিকৃত শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হবে। পরের দিন থেকে বিভাগগুলোতে প্রথম বর্ষের ক্লাস শুরু হবে।

বাংলাদেশ সময়: ০০১১ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।