ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

গবেষণা অনুদান-বৃত্তি পেলেন ঢাবির ৪০ শিক্ষার্থী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৩
গবেষণা অনুদান-বৃত্তি পেলেন ঢাবির ৪০ শিক্ষার্থী

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদ ও ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের এমএস শ্রেণির ২৫ জন শিক্ষার্থীকে গবেষণা অনুদান এবং বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের ১৫ জন শিক্ষার্থীকে বৃত্তি দিয়েছে আইএফআইসি ব্যাংক ট্রাস্ট ফান্ড।

সোমবার (৪ সেপ্টেম্বর) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের  (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃতী শিক্ষার্থীদের হাতে অনুদান ও বৃত্তির চেক তুলে দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, আইএফআইসি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শাহ এ সারওয়ার এবং বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।  অনুষ্ঠান সঞ্চালন করেন রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার।

উপাচার্য আখতারুজ্জামান বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে উঠার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ এবং অসাম্প্রদায়িক, মানবিক ও অন্তর্ভুক্তিমূলক সমাজ প্রতিষ্ঠায় ছাত্র-ছাত্রীদের কার্যকর ভূমিকা পালন করতে হবে। দায়িত্ববোধ ও নৈতিক মূল্যবোধসম্পন্ন মানুষ হওয়ার জন্য তাদের প্রচেষ্টা চালাতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ট্রাস্ট ফান্ড প্রতিষ্ঠার জন্য তিনি আইএফআইসি ব্যাংক কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে উপাচার্য আখতারুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ের অসচ্ছল শিক্ষার্থীদের আর্থিক ও সামাজিক সুরক্ষা বলয়ের আওতায় আনার ক্ষেত্রে এ উদ্যোগ সহায়ক ভূমিকা পালন করবে।

গবেষণায় অনুদানপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- আব্দুল্লাহ ইবনে আহম্মেদ, মো. ওমর ফারুক, আ. হামিদ খান ভাসানী, ইরফানুল হক চৌধুরী এলবিন, হাসিবুল হাসান (সমুদ্রবিজ্ঞান), মাহফুজা খন্দকার, আজকা তাওহিদা দৈবী, আনিকা তাবাসসুম, সাবিহা আনজুম দিব্বি, তামান্না হক মিম (ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স), মোছা. নাজমুন্নাহার লাকী, নুসরাত জাহান, মো. আমানুল্লাহ রিশাত, শাহীন খান, মো. তিতাস পারভেজ (আবহাওয়া বিজ্ঞান), মো. জাফর আলী, মো. তানভীর আহমেদ, রাজিকুল ইসলাম, মো. ইফতাতুল হাসান, মো. মঞ্জুরুল ইমাম তনুয় (নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং), মো. ফখরুল ইসলাম, তাহসিন তারিক বান্না, আহসান ইমরান, সৈয়দা ফাইজা আহমেদ ও সৈয়দ নাজমুস সাকিব (রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং)।

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- সাগর চক্রবর্তী, ওয়ালি উল্লাহ ও জান্নাতুল ইসলাম (ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স), মনির হোসেন, ফারজানা আক্তার সীমা ও তায়েবা সুলতানা (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস), সুফিয়া মুস্তারিন, শামীমা আক্তার ও আয়েশা সিদ্দিকা (ইন্টারন্যাশনাল বিজনেস), হৃদয় চন্দ্র সাহা, অভিজিৎ দত্ত ও মো. নাইম হোসেন (ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট), শারমিন বেগম, তাসপিয়া খানম এশা ও মো. আবদুল লতিফ (অর্গ্যানাইজেশন স্ট্যাটেজি অ্যান্ড লিডারশিপ)।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২৩
এসকেবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।