ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

তরুণ প্রজন্মকে দক্ষ করে গড়ে তোলার আহ্বান ইউজিসির

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৩
তরুণ প্রজন্মকে দক্ষ করে গড়ে তোলার আহ্বান ইউজিসির

ঢাকা: তরুণ প্রজন্মকে ভবিষ্যতের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে দক্ষ ও সুশিক্ষিত করে গড়ে তুলতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মূল ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

তিনি বলেন, বাইরের দেশের শিক্ষকরা বলেন বাংলাদেশের শিক্ষার্থীরা অনেক মেধাবী।

যথাযথ দিক নির্দেশনা দিলে তারা অনেক ভালো করবে। কাজেই, শিক্ষকদের মেন্টরের ভূমিকা অবতীর্ণ হতেই হবে। কেবল শিক্ষকরাই পারে শিক্ষার্থীদের সঠিকপথে পরিচালনা করতে।

সোমবার (৪ সেপ্টেম্বর) বিকেলে ইউজিসি অডিটোরিয়ামে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ২৯তম বুনিয়াদি প্রশিক্ষণে সমাপন ও সনদ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ব ব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মোখলেছুর রহমান বিশেষ অতিথি এবং জিটিআইর পরিচালক অধ্যাপক ড. বেন্তুল মাওয়া স্বাগত বক্তব্য রাখেন।

দেশের ২০ পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০ নবীন শিক্ষক ম্যাসব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ অংশ নেন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট ট্রেনিং ইনস্টিটিউট (জিটিআই) এই প্রশিক্ষণ আয়োজন করে। ইউজিসি বুনিয়াদি এই প্রশিক্ষণের অর্থায়ন ও সহযোগিতা করে আসছে।

অনুষ্ঠানে প্রফেসর আলমগীর বলেন, চতুর্থ শিল্প বিপ্লব ও কোভিডের কারণে বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম ও শিক্ষাদান পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন হয়েছে। এজন্য দেশের বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণের প্রয়োজনীয়তা বেড়েছে। বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষককে পর্যায়ক্রমে প্রশিক্ষণের আওতায় আনা হবে। এলক্ষ্যে ইউনিভার্সিটি টিচার্স ট্রেনিং অ্যাকাডেমি প্রতিষ্ঠায় ইউজিসি উদ্যোগ নিয়েছে।

ড. মোখলেছুর রহমান বলেন, বাংলাদেশে ইন্টারেক্টিভ ক্লাসরুম কার্যক্রম ও শ্রেণিকক্ষে শিক্ষার্থী মূল্যায়নে সীমাবদ্ধতা রয়েছে।

বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষাদান ও প্রশিক্ষণে আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ানোর পরামর্শ দেন এবং জাতি গঠনে শিক্ষকদের বলিষ্ঠ ভূমিকা রাখার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২৩
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।